সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি ও বানিজ্য / ৯৪৭ কোটি টাকা পাচ্ছে ব্রোকারেজ হাউস

৯৪৭ কোটি টাকা পাচ্ছে ব্রোকারেজ হাউস

কৌশলগত অংশীদার হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক-চতুর্থাংশ শেয়ার কিনছে চীনা দুই স্টক এক্সচেঞ্জ শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। আইন অনুযায়ীই সব প্রক্রিয়া শেষে আগামী সোমবারই ব্লকড হিসেবে থাকা শেয়ার বিক্রির অর্থ পাচ্ছে ব্রোকারেজ হাউস। আর চীনের প্রথম সারির দুই স্টক এক্সচেঞ্জের অংশীদার হওয়ার বিষয়ে বিস্তারিত জানাতে পরদিন মঙ্গলবার সংবাদ সম্মেলন ডেকেছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

জানা যায়, ডিএসইর ব্লকড হিসেবে থাকা ২৫ শতাংশ শেয়ার প্রতিটি ২২ টাকা দামে কেনার প্রস্তাব করে চীনের দুই স্টক এক্সচেঞ্জ। তবে প্রাথমিক শেয়ারহোল্ডাররা লভ্যাংশ নেওয়ায় পর প্রতি শেয়ারের দাম এক টাকা করে কমে দাঁড়ায় ২১ টাকা। অর্থাৎ ২১ টাকা করে ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনবে এই কনসোর্টিয়াম। যার আর্থিক মূল্য দাঁড়ায় ৯৪৬ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ৬২৫ টাকা। পাশাপাশি এই কনসোর্টিয়াম কারিগরি ও প্রাযুক্তিক উন্নয়নে ৩৭০ কোটি টাকা সহায়তা করবে। সব মিলিয়ে এক হাজার ২৪৬ কোটির বেশি টাকা পাবে ডিএসই।

জানা যায়, ব্লকড হিসেবে থাকা ডিএসইর শেয়ারের প্রাথমিক হোল্ডার সদস্য প্রতিষ্ঠান ব্রোকারেজ হাউস। ডি-মিউচুয়ালাইজেন আইন অনুযায়ী যারা স্টক এক্সচেঞ্জের শেয়ারের আইনগত মালিক। কাজেই এই শেয়ার বিক্রির অর্থ ব্রোকারেজ হাউসগুলোর মধ্যেই ভাগবণ্টন হবে। সেই হিসেবে প্রতি সদস্য প্রতিষ্ঠান প্রায় চার কোটি টাকা অর্থ পাবে এই শেয়ার বিক্রি থেকে।

সূত্র জানায়, শেয়ার কেনার অর্থ পরিশোধ আর শেয়ার বুঝিয়ে নিতে আজ রবিবার চীনা কনসোর্টিয়ামের একটি প্রতিনিধিদল ঢাকায় আসবে। পরের দিন সোমবার ডিএসইর শেয়ারের অর্থ পরিশোধ করবে। আর কনসোর্টিয়ামের প্রতিনিধি নিয়ে মঙ্গলবার পর্ষদ সভা করবে ডিএসই। যিনি কৌশলগত অংশীদারের প্রতিনিধি হিসেবে বোর্ড সভায় প্রতিনিধিত্ব করবে। এই সভার মাধ্যমেই শেয়ার হস্তান্তরের সার্বিক কার্যক্রম সম্পন্ন করে দুপুরে হোটেল সোনারগাঁওয়ে শেয়ার হস্তান্তরের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলে সূত্র জানায়।

চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে গত ২৬ আগস্ট রবিবার ব্যাংক নন-রেসিডেন্ট ইনভেস্টরস ঢাকা অ্যাকাউন্ট (নিটা) খোলার অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক। এই হিসাবের মাধ্যমেই কনসোর্টিয়াম বিনিয়োগের মুনাফা ও লভ্যাংশ নিয়ে যেতে পারবে আর বিনিয়োগও আনতে পারবে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের অ্যাকাউন্ট খুলে ডিএসইর শেয়ারের জন্য অর্থ পরিশোধ করবে চীনা জোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫০০ সিসির মোটরসাইকেল রফতানি করবে রানার

উচ্চমানের শৌখিন মোটরসাইকেল রফতানি করতে যাচ্ছে রানার অটোমোবাইলস। নেপালের পর এবার প্রতিষ্ঠানটির ...

Skip to toolbar