সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / রুপালি পর্দায় জীবনের প্রতিফলন দেখলেন ইয়েমেনিরা
A man walks past a billboard displaying an advertisement for the local movie "10 Days Before the Wedding" in Aden, Yemen September 1, 2018. REUTERS/Fawaz Salman

রুপালি পর্দায় জীবনের প্রতিফলন দেখলেন ইয়েমেনিরা

বিয়ের পিঁড়িতে বসবেন বলে পরিকল্পনা করেছেন এক জুটি। এর মধ্যেই তাদের দেশে যুদ্ধ লেগে যায়। ফলে নানা সমস্যায় পড়তে হয়েছে তাদের। যে যুদ্ধ তাদের জীবনকে ভেঙে চুরমার করে দেয়, এমন ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ‘বিয়ের আগের ১০ দিন’ নামে একটি চলচ্চিত্রটি।

তিন বছর আগে এডেনে যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম কোনো প্রেক্ষাগৃহে যাওয়ার সুযোগ পাচ্ছেন ইয়েমেনিরা। আর নতুন এই চলচ্চিত্রের রুপালি পর্দায় তাদের ওপর ঘটে যাওয়া ঘটনাবলিরই প্রতিফলন দেখতে পাচ্ছেন তারা।

ইয়েমেনে যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম প্রকাশ্য কোনো চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে দেশটিতে। এতগুলো বছর পর দেশটির কোনো নাগরিক সিনেমা বানালেন।

এক যুবক ও পর্দানশীল এক নারীর জীবনের কাহিনীকে ঘিরে চলচ্চিত্রটি। বাস্তবিক বিয়ের মতোই আয়োজন করা হয়েছে মঞ্চ। নূর শারিব নামে এক দর্শক বলেন, চলচ্চিত্রের প্রতিটি স্তরই আমাদের বাস্তব জীবনে ঘটছে। এতে আমাদের সবার কথা বলা হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি, এতে আমাদের জীবনের ঘটনাবলিই প্রতিফলিত হয়েছে। আমরা সবাই এ চলচ্চিত্রের অংশ হয়ে গেছি।

পর্দায় নায়ক-নায়িকার রসায়নের পাশাপাশি ইয়েমেনের ব্যাপক অর্থনৈতিক ধসের খবরও উঠে এসেছে। আবার সহিংসতার পর নতুন করে দেশ গড়ারও স্বপ্ন দেখানো হয়েছে।

এতে অর্থনৈতিক পতন, দ্রব্যমূল্য বৃদ্ধি ও যৌতুকের কথাও তুলে ধরা হয়েছে। নূর বলেন, যুদ্ধের কারণে আমরা সবাই দুর্ভোগে পড়েছি। এতে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হয়েছি। কিন্তু আমাদের সবার উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। একদিন সব সমস্যা কাটিয়ে উঠতে পারব বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে মি টু ঝড়ে মন্ত্রিত্ব ছাড়লেন এমজে আকবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটে যাওয়া খবর অবশেষে সত্য হল। ৩ দিন আগের ...

Skip to toolbar