সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / স্ট্যাচু অব লিবার্টির দ্বিগুণ উঁচু ভাস্কর্য ভারতে

স্ট্যাচু অব লিবার্টির দ্বিগুণ উঁচু ভাস্কর্য ভারতে

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য নির্মিত হচ্ছে ভারতে। ভাস্কর্যটি এখন নির্মাণের শেষ পর্যায়ে। স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ও ‘লৌহমানব’ বলে পরিচিত সর্দার বল্লভভাই প্যাটেলের প্রতি সম্মান জানাতে ভাস্কর্যটি নির্মাণ করা হচ্ছে।

এর নাম দেয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। অন্যদিকে মুম্বাইয়ের উপকূলে নির্মাণ করা হচ্ছে মহারাষ্ট্রের সতেরো শতকের বীরযোদ্ধা ও রাজা ছত্রপতি শিবাজির স্মৃতিসৌধ। জাতীয়তাবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে বিরাট আকারের এই দুই ভাস্কর্যে ব্যয় হচ্ছে প্রায় ১০০ কোটি ডলার (২৯.৯ বিলিয়ন রুপি)।

গুজরাট রাজ্যের নর্মদা নদীর একটি পাথুরে দ্বীপে ভাস্কর্যটি নির্মাণ করা হচ্ছে। এর উচ্চতা ১৮২ মিটার (৬০০) ফুট। নির্মাণ সম্পন্ন হলে এ ভাস্কর্য হবে বিশ্বে বৃহত্তম। উচ্চতায় এটি হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিখ্যাত ‘স্ট্যাচু অব লিবার্টি’র দ্বিগুণ এবং ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের যিশুখ্রিষ্টের মূর্তির চার গুণেরও বেশি। এর কাছে ছোট খোকাটি মনে হবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চীনের স্প্রিং টেম্পলের বুদ্ধমূর্তিটি। ২০১৮ সালের অক্টোবরে মূর্তিটি সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

নর্মদা নদীর ওপর নির্মিত এ ভাস্কর্যটি তাকিয়ে থাকবে সর্দার সরোবর ড্যামের দিকে। পাথর দিয়ে তৈরি ভিতের ওপর বিশাল ভাস্কর্যটি বসানো। একটি দীর্ঘ সেতুর মাধ্যমে নদীর দ্বীপটি মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে।

এখানে দর্শনার্থীদের জন্য থাকার ব্যবস্থাসহ সর্দার প্যাটেলকে নিবেদন করে একটি প্রদর্শনী হল, ভারতের সংগ্রামের ইতিহাস এবং স্বাধীনতার চূড়ান্ত কৃতিত্ব এবং ভাস্কর্যটির নির্মাণ কাজও প্রদর্শনের ব্যবস্থা রাখা হবে।

এ ছাড়া ভাস্কর্যটির বুকে একটি জাদুঘর নির্মিত হবে। ভাস্কর্যটিকে কেন্দ্র করে একটি পর্যটন এলাকা গড়ে তোলা হবে। এ প্রকল্পে হোটেল, কনভেনশন সেন্টার, স্মৃতিময় বাগান, পর্যটন কেন্দ্র, এবং রাস্তাঘাট-সেতু তৈরি করা হবে।

সেতুটি কেভাদিয়া শহরের সঙ্গে ভাস্কর্যটিকে সংযুক্ত করবে। গুজরাট সরকারের একজন মুখপাত্র বলেন, ‘নির্মাণকাজ সম্পন্ন হলে, দেশীয় এবং আন্তর্জাতিক উভয় শ্রেণীর দর্শকের জন্য এটি একটি অত্যন্ত পছন্দের ভ্রমণের স্থান হিসেবে পরিচিতি পাবে।’

একটি উল্লেখযোগ্য অংশ যা ভিত হিসেবে কাজ করবে তেমন একটি কোরের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এর অর্থ একটি গুরুত্বপূর্ণ অংশ সম্পন্ন হয়েছে। ‘এ কাজের সমাপনী কাজ দ্বিতীয় স্ট্রাকচারাল স্টিল যা ব্রোঞ্জ প্যানেলের অবলম্বন হিসেবে কাজ করবে সেটি সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে মি টু ঝড়ে মন্ত্রিত্ব ছাড়লেন এমজে আকবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটে যাওয়া খবর অবশেষে সত্য হল। ৩ দিন আগের ...

Skip to toolbar