সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / ওভেন ছাড়াই কেক বানান

ওভেন ছাড়াই কেক বানান

কেক, ছবি সংগৃহীত।

কেক তৈরির কথা শুনলেই মাথায় আসে ওভেনের নাম। অনেকেরই ধারণা ওভেন ছাড়া কেক বানানো সম্ভব নয়। ওভেন ছাড়াই খুব সহজে চুলায় কেক বানানো সম্ভব।

আসুন জেনে ওভেন ছাড়াই কীভাবে কেক বানাবেন।

উপকরণ

ডিম ২ টি, ময়দা ৪ টেবিল চামচ বা ১ কাপ, তেল ২ টেবিল চামচ, বেকিং পাওডার ১/২ চা চামচ, ভেনিলা ১/২ চা চামচ এবং লেবুর রস ১ চা চামচ, গুড়ো দুধ ২ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ বা ১ কাপ, মোরব্বা বা কিসমিস ।

প্রণালি

প্রথমে শুকনো আইটেমগুলো ময়দা, বেকিং পাউডার ও দুধ একসাথে চালুনি দিয়ে ছেকে নিতে হবে। এরপর তেলের মধ্যে চিনি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। চিনি অবশ্যই আগে তেলে মিশিয়ে নিতে হবে ময়দার মিশ্রণ বা ডিমের সাথে মেশালে কেক হবে না। তেল এবং চিনি মেশানো হয়ে গেলে এখন ২ টা ডিম ফেটে এর মধ্যে মেশাতে হবে।

এরপর অল্প অল্প করে ময়দার মিশ্রণ ভালোভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে ভেনিলা এবং এক চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে মেশান।

কেকের পাত্রে তেল ব্রাশ করে নিন। এখন মিশ্রণটির ৩/২ ভাগ কেকের পাত্রে ঢালুন। কিসমিস বা মোরব্বা শুকনো ময়দার সাথে মিশিয়ে কেক এর মিশ্রণের উপর ছিটিয়ে দিন এবং বাকি মিশ্রনটুকু উপরে ঢেলে দিন।

এবার একটি বড় হাঁড়িতে হাঁড়ি রাখার স্টেন রেখে মৃদু আঁচে গরম করে নিতে হবে। কেকের পাত্রটি স্টেনের উপর রাখতে হবে। হাঁড়িতে ঢাকনা দিয়ে মৃদু আঁচে ৩৫ মিনিটের মতো চুলায় রাখতে হবে।

কেক হয়েছে কিনা তা টুথপিক দিয়ে পরিক্ষা করে দেখতে পারেন। কেক হয়ে গেলে গরম গরম পাত্র থেকে ঢেলে ফেলুন এবং পছন্দমতো মাপে কেটে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জ্বর হলে কী ওষুধ খাবেন?

ঋতু পরিবর্তনের ফলে ঠাণ্ডা-জ্বরের প্রকোপ বাড়ছে। হুটহাট করে ভাইরাসজনিত জ্বরে আক্রান্ত হচ্ছে ...

Skip to toolbar