সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / পাকিস্তানের সঙ্গে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সম্পর্ক যখন খারাপের দিকে যাচ্ছে, তখন দেশটির প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিল প্রতিবেশী চীন। দেশটি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পে পাকিস্তানকে পাঁচ হাজার সাতশ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের পর চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়া ই তিন দিনের সফরে ইসলামাবাদ গিয়েছেন। ইমরান খান ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো চীনা শীর্ষ কূটনীতিক পাকিস্তান সফর করেছেন। শুক্রবার শুরু হওয়া এ সফরে ওয়াং ই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরাইশির সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক করেন। এছাড়া পাক প্রধানমন্ত্রী ও দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে। কুরাইশির সঙ্গে ওয়াং ইর বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল বলেন, পাকিস্তানের সামাজিক-অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নে বেইজিংয়ের সহায়তার প্রতি জোর দিয়েছেন চীনা স্টেট কাউন্সিলর। ওয়াং ই বলেন, দুই পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়আশয় নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি বিনিময় করব। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুয়াং বৃহস্পতিবার বলেছেন, প্রতিবেশী দুই দেশ দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। দুই দেশ ভালো বন্ধু ও ভালো প্রতিবেশী। আমাদের সম্পর্কও ভ্রাতৃত্বপূর্ণ।

পাকিস্তানের সঙ্গে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সম্পর্ক যখন খারাপের দিকে যাচ্ছে, তখন দেশটির প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিল প্রতিবেশী চীন। দেশটি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পে পাকিস্তানকে পাঁচ হাজার সাতশ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের পর চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়া ই তিন দিনের সফরে ইসলামাবাদ গিয়েছেন। ইমরান খান ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো চীনা শীর্ষ কূটনীতিক পাকিস্তান সফর করেছেন। শুক্রবার শুরু হওয়া এ সফরে ওয়াং ই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরাইশির সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক করেন। এছাড়া পাক প্রধানমন্ত্রী ও দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে। কুরাইশির সঙ্গে ওয়াং ইর বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল বলেন, পাকিস্তানের সামাজিক-অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নে বেইজিংয়ের সহায়তার প্রতি জোর দিয়েছেন চীনা স্টেট কাউন্সিলর। ওয়াং ই বলেন, দুই পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়আশয় নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি বিনিময় করব। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুয়াং বৃহস্পতিবার বলেছেন, প্রতিবেশী দুই দেশ দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। দুই দেশ ভালো বন্ধু ও ভালো প্রতিবেশী। আমাদের সম্পর্কও ভ্রাতৃত্বপূর্ণ।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে সড়ক দুর্ঘটনায় ৭ জন বাংলাদেশি আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৮ টার দিকে কোতা দামানসারা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সংবাদ মাধ্যমে জানা গেছে, যাত্রী উঠানোর জন্য বাসটি স্টপেজে মোড় নেয়ার সময় একটি প্রাইভেটকার বাসকে অতিক্রম করতে চেষ্টা করে৷ এতে গাড়ির চালক নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা যাত্রীদের ওপর উঠিয়ে দেয়। এতে ওই গাড়ির চালকসহ ৭ জন বাংলাদেশি আহত হন।

পেতালিং জায়া জেলা প্রধান কমিশনার মোহাম্মদ জানি চে দিন জানান, গুরুতর আহত চালক ও ৭ বাংলাদেশি নাগরিককে স্থানীয় সুঙ্গাই বুলোহ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে আহত বাংলাদেশিদের পরিচয় এখনও জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে মি টু ঝড়ে মন্ত্রিত্ব ছাড়লেন এমজে আকবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটে যাওয়া খবর অবশেষে সত্য হল। ৩ দিন আগের ...

Skip to toolbar