সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / মাদুরোকে উৎখাতের আলোচনা মার্কিন ভেনিজুয়েলা সেনাদের
(FILES) In this file photo taken on August 4, 2018, Venezuelan President Nicolas Maduro delivers a speech during a ceremony to celebrate the 81st anniversary of the National Guard in Caracas. - Officials from US President Donald Trump's administration met secretly with Venezuelan military officers to discuss plans to oust President Nicolas Maduro but eventually decided not to help, The New York Times reported on September 8, 2018. (Photo by Juan BARRETO / AFP)

মাদুরোকে উৎখাতের আলোচনা মার্কিন ভেনিজুয়েলা সেনাদের

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল। মাদুরোকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা আঁটতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে গোপনে বৈঠক করেন ভেনিজুয়েলার সেনা কর্মকর্তারা।

শেষ পর্যন্ত ভেনিজুয়েলার সেনাদের সহায়তা না করার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিনিধিরা।

গোপন বৈঠকে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা ও ভেনিজুয়েলার সাবেক সামরিক কমান্ডারের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে।

ট্রাম্প মাদুরোর বামপন্থী সরকারের কট্টর সমালোচক। তার শাসনামলে দেশটির অর্থনীতিতে ব্যাপক ধস নেমেছে। মানবিক সংকট চরম আকার ধারণ করেছে। উদ্ভূত পরিস্থিতিতে বিক্ষুব্ধ জনগণ রাস্তায় নেমে সহিংস বিক্ষোভ শুরু করে। এ সময় সরকারি বাহিনী ও সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। সরকারি বাহিনীর দমনপীড়ন ও ধরপাকড় থেকে বাঁচতে দেশটির হাজার হাজার মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র গ্যারেট মারকিস বলেন, ‘ভেনিজুয়েলায় শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক সরকারের নীতি থেকে যুক্তরাষ্ট্র সরে আসেনি।’ তিনি আরও বলেন, ‘প্রতিদিনই ভেনিজুয়েলার সর্বস্তরের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠার কথা যুক্তরাষ্ট্র সরকারের কানে আসে।

তাদের সবার একটাই লক্ষ্য। আর তা হচ্ছে তাদের জন্মভূমিতে পুনরায় গণতন্ত্র ফিরিয়ে আনা।’ এ মুখপাত্র বলেন, ‘গণতান্ত্রিক দলগুলোকে ক্ষমতায় বসিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে মানুষের মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতার প্রতি সম্মান প্রতিষ্ঠাই পারে ভেনিজুয়েলাকে চরম সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে মি টু ঝড়ে মন্ত্রিত্ব ছাড়লেন এমজে আকবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটে যাওয়া খবর অবশেষে সত্য হল। ৩ দিন আগের ...

Skip to toolbar