সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের

অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় বসতে রাজি না হওয়ায় ওয়াশিংটনে ফিলিস্তিনিদের মিশন বন্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্র কিংবা ইসরাইলের সঙ্গে বসতে সরাসরি না করে দিয়েছে। মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে তারা। যদিও সেটি এখনও দৃশ্যমান হয়নি।

ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের এক কর্মকর্তা বলেন, অন্ধভাবে ইসরাইলের পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্র আমাদের ব্ল্যাকমেইল করতে চাচ্ছে। এতে করে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে বলে সতর্ক করে দেন তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট বলেন, গত নভেম্বর থেকে বিশেষ অধিকারের ভিত্তিতে ওয়াশিংটনে ফিলিস্তিনিদের মিশন খোলার অনুমতি দেয়া হয়েছিল। ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে স্থায়ী সমন্বিত শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে তাদের এ সুযোগ দেয়া হয়।

তিনি বলেন, কিন্তু ইসরাইলের সঙ্গে সরাসরি ও অর্থবহ আলোচনা এগিয়ে নিতে পিএলও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি। বিপরীতে পিএলও কর্তৃপক্ষ মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে আসছে, যেটি এখনও তারা দেখেননি।

শান্তি আলোচনায় ফিলিস্তিনিদের যুক্ত করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সর্বশেষ উদ্যোগ হচ্ছে এই মিশন বন্ধ করে দেয়ার ঘোষণা। মার্কিন প্রেসিডেন্ট এটিকে চূড়ান্ত চুক্তি হিসেবে আখ্যায়িত করেছেন।

ফিলিস্তিনিদের অভিযোগ, ট্রাম্প প্রশাসন একচোখা নীতি অবলম্বন করে এগোচ্ছে। ফিলিস্তিনি জনগণকে শাস্তি দিতে এটি ট্রাম্প প্রশাসনের আরেকটি ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে

দলীয় নেতৃত্বের পরীক্ষায় আগামী এক বছরের জন্য টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা ...

Skip to toolbar