সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / দেশে হাসপাতালে মৃত্যুর প্রধান কারণ হৃদরোগ

দেশে হাসপাতালে মৃত্যুর প্রধান কারণ হৃদরোগ

দেশের হাসপাতালে রোগীদের মৃত্যুর সঠিক কারণ নির্ণয় করা হয়েছে। বাংলাদেশে মৃত্যুর প্রধান কারণ হিসেবে হৃদরোগকে চিহ্নিত করা হয়েছে। রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সেমিনারে এসব তথ্য জানানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালিক। এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একে মহিউদ্দিন প্রমুখ।

সেমিনারে জানানো হয়, মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ‘টেকনিক্যাল সাপোর্ট ফর সিআরভিএস সিস্টেম ইমপ্রুভমেন্ট অব বাংলাদেশ’ প্রকল্প থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সম্প্রতি দেশের বড় ১১টি হাসপাতাল থেকে ১৫ হাজার মৃত্যুর সঠিক কারণ নির্ণয় করা হয়েছে।

প্রকল্পটি ব্লুমবার্গ ডাটা ফর হেলথ এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। সেখানে দেখা গেছে, ১৫ হাজার মৃত্যুর মধ্যে সবচেয়ে বেশি তিন হাজার ৭৯ জনের মৃত্যু হয়েছে হৃদরোগে।

এরপরই রয়েছে পরিপাকতন্ত্রজনিত সমস্যা। এ সমস্যায় মারা গেছে ৭১৫ জন। এ ছাড়া বাহ্যিক বিভিন্ন কারণে মারা গেছে ৬৫৯ জন, কিডনি জটিলতায় ৫৫১ জন, শ্বাসযন্ত্রের রোগে ৫৪৪ জন, সড়ক দুর্ঘটনায় ৪৯৬ জন এবং অন্যান্য জটিলতায় ৪২০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জ্বর হলে কী ওষুধ খাবেন?

ঋতু পরিবর্তনের ফলে ঠাণ্ডা-জ্বরের প্রকোপ বাড়ছে। হুটহাট করে ভাইরাসজনিত জ্বরে আক্রান্ত হচ্ছে ...

Skip to toolbar