সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ইরাকের বসরায় ইরানের নতুন কনস্যুলেট ভবন

ইরাকের বসরায় ইরানের নতুন কনস্যুলেট ভবন

ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীতে নতুন কনস্যুলেট ভবন উদ্বোধন করেছে ইরান।

একদল বিক্ষোভকারী ইরানের সাবেক কনস্যুলেট ভবনে আগুন দেয়ার তিন দিনের মাথায় নতুন কূটনৈতিক মিশন চালু করল তেহরান। খবর আনাদোলুর।

বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদি মঙ্গলবার বসরা সফরে যান এবং সেখানে ওই কনস্যুলেট ভবনে ইরানি পতাকা উত্তোলনের মাধ্যমে এ কূটনৈতিক মিশন উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইরাকের স্থানীয় কর্মকর্তাদের পাশাপাশি দেশি-বিদেশি সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এ সময় ইরানি রাষ্ট্রদূত বলেন, ইরাকের সঙ্গে তার দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে বিশেষ মহলের ইন্ধনে দুর্বৃত্তরা ইরানের কনস্যুলেট ভবনে আগুন দিয়েছে। এ ধরনের নাশকতামূলক তৎপরতা চালিয়ে তেহরান-বাগদাদ ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষতি করা যাবে না বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বসরার গভর্নর আসাদ আল-ঈদানি বলেন, দ্রুততম সময়ের মধ্যে ইরানি কনস্যুলেট আবার চালু করার মাধ্যমে ইরান-ইরাক ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি ফুটে উঠেছে এবং বসরার স্থানীয় সরকার তেহরানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার চেষ্টা করছে।

ইরাকে অর্থনৈতিক সংকট, দুর্নীতি, বেকারত্ব এবং পানি ও বিদ্যুৎ সংকটের প্রতিবাদে বসরা শহরে বর্তমানে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা এ পর্যন্ত ইরাকের বেশ কিছু সরকারি স্থাপনায় হামলা চালিয়েছেন। কিন্তু শুক্রবার রাতে হঠাৎ করে কিছু দুর্বৃত্ত ইরানি কনস্যুলেটে হামলা চালিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়, যদিও হামলায় কনস্যুলেট কর্মীদের কোনো ক্ষতি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে মি টু ঝড়ে মন্ত্রিত্ব ছাড়লেন এমজে আকবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটে যাওয়া খবর অবশেষে সত্য হল। ৩ দিন আগের ...

Skip to toolbar