সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / কুক ‘ক্রিকেটের গ্রেট দূত’: কোহলি

কুক ‘ক্রিকেটের গ্রেট দূত’: কোহলি

গেল তিনটা বছর রানখরায় ভুগছিলেন। এজন্য পড়েছিলেন ব্রিটিশ মিডিয়ার তোপে। তা সইতে না পেরে শেষ পর্যন্ত অবসরের ঘোষণা দেন অ্যালিস্টার কুক। কিন্তু নিয়তির কী নির্মম পরিহাস! বিদায়ী টেস্টে পেলেন সেঞ্চুরি। তাহলে কী ভুলই করে বসলেন তিনি?

না! কুক ভুল করেননি। সঠিক সময়েই বিদায় জানিয়েছেন। খোদ নিজেই তা স্বীকার করেছেন। তার অনবদ্য সেঞ্চুরির ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ডও। ১১৮ রানে জিতেছে ইংলিশরা। এ জয়ে ৫ ম্যাচ টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে তারা।

স্মরণীয় বিদায়ে চতুর্দিক থেকে বাহবা পাচ্ছেন কুক। তাকে প্রশংসার বৃষ্টিতে ভেজাতে ভুলেননি পরাজিত দলের ক্যাপ্টেন বিরাট কোহলিও। তিনি বলেন, টেস্ট ক্রিকেট কতটা ভালোবাসা যায়; তার উৎকৃষ্ট উদাহরণ কুক। দেশের জন্য হৃদয়ের সমস্ত আবেগ ও চেতনা দিয়ে খেলতন। খেলাটির গ্রেট দূত ইংলিশ ওপেনার।

ভারতীয় অধিনায়ক বলেন, তার (কুক) প্রতি আমার প্রচুর শ্রদ্ধা আছে। কারণ তিনি এমন একজন ব্যক্তি, যিনি কখনো বিপথে যাননি। কখনো কাউকে আঘাত করেননি। খেলাটির পরিপন্থী কোনো ঘটনার উদ্রেক ঘটাননি। কেবল নিজের কাজটা করে গেছেন। নিজের কাজটাতেই যত ছিল মনোযোগ। উনার জন্য সর্বাত্মক শুভকামনা রইল।

ক্যারিয়ারের শেষ টেস্টে ২১৮ রান করেছেন কুক। এ পথে হাঁকিয়েছে অনবদ্য সেঞ্চুরি। প্রথম ইনিংসে করেন ৭১ আর দ্বিতীয় ইনিংসে খেলেন ১৪৭ রানের মহাকাব্যিক ইনিংস। শেষ ইনিংসে ব্যাট করার সময় তার সঙ্গে কথা হয় কোহলির।

তিনি জানান, কুকের রান তখন ১৪০ হয়ে গেছে। আমি তাকে বললাম অবসরের ব্যাপারে কী ভেবে দেখবেন? উনি, সরাসরি জানালেন, না। পুরো ক্যারিয়ারজুড়েই এমন দৃঢ়চেতা থেকেছেন। তার জন্য শুভকামনা। গোটা ক্যারিয়ারের প্রতি সশ্রদ্ধ শ্রদ্ধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খেলার ফাঁকে প্রেমিকাকে ফুটবলারের অভিনব প্রস্তাব (ভিডিও)

ফুটবলার গোল করলেন। ছুটে গেলেন গ্যালারিতে। তবে দর্শকের সঙ্গে গোল উৎসবে মেতে ...

Skip to toolbar