সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / মানুষকে হাসিখুশিতে ভরিয়ে রাখতে চান আফগান চার্লি চ্যাপলিন
Afghanistan's Charlie Chaplin, Karim Asir 25, performs at a school in Kabul, Afghanistan September 5, 2018. REUTERS/Mohammad Ismail

মানুষকে হাসিখুশিতে ভরিয়ে রাখতে চান আফগান চার্লি চ্যাপলিন

আফগানিস্তানের চার্লি চাপলিন বলেছেন, তিনি বিভিন্ন আত্মঘাতী হামলা ও বিস্ফোরণ দেখেছেন। উগ্রপন্থীদের কাছ থেকে হুমকিও পেয়েছেন। কিন্তু জীবনের অভিপ্রায় নিয়ে তিনি এগিয়ে যাবেন বলে প্রতিজ্ঞা করেছেন।

কৌতুক অভিনেতা কারিম আসিরকে সবাই আফগান চার্লি চ্যাপলিন বলেই ডাকেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, আফগান নাগরিকদের আমি হাসির কারণ দেখাতে চাই।

দেশটির রাজধানী কাবুলে তাকে বড় আকারে জুতা, ঢোলা প্যান্ট, হাতে লাঠি ও বড় টুপি মাথায় দেখা যায়। ২৫ বছর বয়সী আসিরকে দেখতে অবিকল চার্লি চ্যাপলিনের মতোই লাগে। মানুষ যাতে দুঃখ ভুলে গিয়ে হাসিঠাট্টার উপায় খুঁজে পান, তিনি সে জন্যই এমন কাজটি করেছেন বলে জানালেন।

জীবনের শুরুতে তিনি ইরানে বেড়ে উঠেছেন। ১৯৯৬ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিলে তার পরিবার ইরানে পালিয়ে গিয়েছিল। ইরানের টেলিভিশনে তিনি চার্লি চ্যাপলিনের অভিনয় দেখেছেন।

পরে তার পরিবার আফগানিস্তানে ফিরে এলে তিনি চ্যাপলিনের অনুকরণ করতে শুরু করেন। যদিও এতে তার বাবা-মায়ের আপত্তি রয়েছে।

তার কার্যক্রম ইসলামের সঙ্গে যায় না বলে তাকে হুমকিও দিয়েছে উগ্রপন্থীরা। কিন্তু এসব সত্ত্বেও পাবলিক পার্কে, বিভিন্ন পার্টি ও এতিমখানায় তিনি কৌতুক অভিনয় করেন। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার দাতব্য কার্যক্রমেও অংশ নিতে দেখা যায় তাকে।

আসির বলেন, আমি জনগণকে যুদ্ধ, সহিংসতা ও অনিরাপত্তার মতো সমস্যাগুলো ভুলিয়ে দিতে চাই।

কাবুলে তার ভক্তরা সেলফি তুলতে তাকে যখন ঘিরে ধরেন, তখন আনন্দের সঙ্গে সঙ্গে তার ভেতর শঙ্কাও কাজ করে। তিনি বলেন, আমি সবসময় আত্মঘাতী হামলার ভয়ে থাকি। কিন্তু এসব কিছু আমাকে চার্লি চ্যাপলিনের মতো অভিনয় করা থেকে বিরত রাখতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জেরুজালেমকে স্বীকৃতি দিতে যাচ্ছে অস্ট্রেলিয়া

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের অনুসরণ করছে অস্ট্রেলিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার ...

Skip to toolbar