সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / স্ট্রবেরিতে সুচ নিয়ে উদ্বেগ, মেটাল ডিটেক্টরস ব্যবহার

স্ট্রবেরিতে সুচ নিয়ে উদ্বেগ, মেটাল ডিটেক্টরস ব্যবহার

অস্ট্রেলিয়ায় এখন সব মিলিয়ে ছয় প্রদেশ ও অঞ্চলে বিক্রি হওয়া স্ট্রবেরির ভেতর সুচ পাওয়ার খবর আসার পর ঘটনাটিকে নিষ্ঠুর অপরাধ আখ্যা দিয়েছেন এক মন্ত্রী।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ফলের ঝুড়ির ভেতর এই সুচের অস্তিত্ব খুঁজতে এবার মেটাল ডিটেক্টরস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন কুইনসল্যান্ডের এক স্ট্রবেরি চাষি।

এদিকে স্ট্রবেরি খেয়ে গলায় সুচ আটকে একজন হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বাজারে একাধিক ব্র্যান্ডের স্ট্রবেরির ভেতর সুচ পাওয়ার পর বেশ কয়েকটি কোম্পানির স্ট্রবেরি বিক্রি বন্ধ করে দেয়ার পাশাপাশি বিক্রি হওয়া পণ্য ফেরত চাওয়া হয়েছে।

পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নিউজিল্যান্ডে অস্ট্রেলিয়া থেকে আমদানি করা স্ট্রবেরি বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে।

অন্তত ছয় ব্র্যান্ডের স্ট্রবেরির মধ্যে সুচ পাওয়া গেছে। সেগুলো হল- বেরি অবসেশন, বেরি লিসাস, লাভ বেরি, ডনিব্রুক বেরিস, ডিলাইটফুল স্ট্রবেরিস ও ওয়েসিস।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষকে এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, এটি খুবই নিষ্ঠুর অপরাধ ও জনসাধারণের ওপর নির্বিচার হামলা।

যেসব প্রদেশ ও অঞ্চলে সুচ ভরা স্ট্রবেরি পাওয়া গেছে, ওই অঞ্চলের স্থানীয় সরকারের পক্ষ থেকেও তদন্ত চলছে। তবে এখন পর্যন্ত এর জন্য দায়ী সন্দেহে কাউকে শনাক্ত করা যায়নি।

গত সপ্তাহে কুইন্সল্যান্ডে প্রথম স্ট্রবেরির ভেতর সুচ থাকার খবর পাওয়া যায়। তার পর একে একে নিউ সাউথওয়েলস, ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি, সাউথ অস্ট্রেলিয়া ও তাসমানিয়া থেকে একই ধরনের খবর আসে।

কুইন্সল্যান্ড সরকার এ ঘটনায় জড়িতদের সম্পর্কে কেউ তথ্য দিলে তাকে এক লাখ অস্ট্রেলিয়ান ডলার পুরস্কার দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার কুইন্সল্যান্ড স্ট্রবেরি গ্রোয়ার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, খুব সম্ভবত কোনো অসন্তুষ্ট কর্মী এ কাজ করেছেন। তবে এ বিষয়ে কিছু বলার সময় এখনও হয়নি বলে মনে করছে পুলিশ।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জনগণকে স্ট্রবেরি কেটে তার পর খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ায় স্ট্রবেরি পাকার মৌসুম চলছে। এ সময় এতে সুচ পাওয়ার ঘটনা নিয়ে জনমনে যে আতঙ্কের সৃষ্টি হয়েছে, তাতে স্ট্রবেরি বিক্রির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন চাষিরা। এরই মধ্যে দেশজুড়ে স্ট্রবেরির দাম পড়তে শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ত্বকে জ্যোতি বাড়বে মসুর ডাল

ত্বকের যত্নে মসুর ডালের জুড়ি নেই। মসুর ডাল ত্বকের ক্ষতিকর উপাদানদের বের ...

Skip to toolbar