সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / রোহিঙ্গা নির্মূল, মিয়ানমারের বিরুদ্ধে আইসিসিতে তদন্ত শুরু
(FILES) This file photo taken on October 10, 2017 shows Rohingya refugees fleeing from Myanmar arrive at the Naf river in Whaikyang, Bangladesh border. - In a final report released on September 18, a UN probe says six members of Myanmar's military including commander-in-chief Senior General Min Aung Hlaing and Vice Senior General Soe Win should be investigated for 'genocide' against the Rohingya after more than 700,000 from the Muslim minority were driven into Bangladesh since August last year. (Photo by FRED DUFOUR / AFP)

রোহিঙ্গা নির্মূল, মিয়ানমারের বিরুদ্ধে আইসিসিতে তদন্ত শুরু

রাখাইনে রোহিঙ্গা মুসলামদের বিরুদ্ধে হত্যা, যৌন সহিংসতা ও জোরপূর্বক বিতাড়নসহ মানবতাবিরোধী অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি)।

মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূলের মুখে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর পর এই নিপীড়ন নিয়ে এটাই কোনো পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

হেগভিত্তিক আইসিসির সদস্য না হলেও মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্তের এখতিয়ার এই আদালতের রয়েছে বলে দুই সপ্তাহ আগে রুল জারি করেছিল বিচারকরা। কারণ বাংলাদেশ হচ্ছে আইসিসির সদস্য। এমন সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এই তদন্ত শুরু হল।

আদালতের কৌঁসুলি ফাতোও বেনসুদা মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়া হয়েছে, তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না-সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দিয়েছে তার দফতর।

বিবিসি লিখেছে, আইসিসির এই তদন্তের পথ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাংবাদিক খাশোগি ইস্যুতে এরদোগানের সঙ্গে সৌদি বাদশাহর আলোচনা

সাংবাদিক জামাল খাশোগি ইস্যুতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে আলোচনা করেছেন ...

Skip to toolbar