সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়াকে সহায়তার হাত বাড়াল তুরস্ক

ইন্দোনেশিয়াকে সহায়তার হাত বাড়াল তুরস্ক

ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়া। নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ঘণ্টায় ঘণ্টায় লাশের সংখ্যা বাড়ছে। দেশটির এমন দুর্দশায় সাহায্যের হাত বাড়িয়েছে তুরস্ক। বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় প্রথম কোনো রাষ্ট্র হিসেবে এগিয়ে এসেছে তুরস্ক।

তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সির খবরে বলা হয়েছে, টার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইস্তাম্বুলকেন্দ্রিক হিউম্যানিটারিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ) ইন্দোনেশিয়া অসহায়দের সাহায্যের কাজ শুরু করেছে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ বিভাগ রোববার সর্বশেষ যে হিসাব দিয়েছে তাতে বলা হয়েছে, শুক্রবারের ভূমিকম্প এবং তা থেকে সৃষ্ট সুনামিতে সুলাওয়েসি দ্বীপে কমপক্ষে ৮৩৪ জন মারা গেছে।

ভাইস প্রেসিডেন্ট ইউসুফ কাল্লা বলেছেন, নিহতের সংখ্যা ‘হাজার হাজার’ হতে পারে।

শুক্রবারের ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প এবং তার ফলে সৃষ্ট ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস সুলাওয়েসি দ্বীপের পালু এবং আরও কয়েকটি শহরে আঘাত করে।

প্রথমে যা ভাবা হয়েছিল ভূমিকম্প এবং সুনামিতে তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছে। বহু মানুষ এখনো বিধ্বস্ত ঘরবাড়ির নিচে আটকা পড়ে আছে। মানুষজন নিজেরাই ধ্বংসাবশেষের নিচে স্বজন প্রতিবেশীদের খুঁজছেন।

আইএইচএইচ এর পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পের পরপই সংস্থাটি ইন্দোনেশিয়ায় ৫ সদস্যের একটি প্রদিনিধিদল পাঠায়। এছাড়া দ্রুত একটি তহবিল গঠন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাস্তবেই বিবিসির সম্পাদক হচ্ছেন অ্যাঞ্জেলিনা জোলি

বাস্তব জীবনে এবার বিবিসির সম্পাদকের দায়িত্ব নিতে যাচ্ছেন হলিউডের খ্যাতিমান অভিনেত্রী অ্যাঞ্জেলিনা ...

Skip to toolbar