সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / চীনে বিমানবন্দরে নেমেই আটক হন ইন্টারপোল প্রধান মেং

চীনে বিমানবন্দরে নেমেই আটক হন ইন্টারপোল প্রধান মেং

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রধান মেং হোংউইরকে জিজ্ঞাসাবাদ করার জন্য চীনে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগের তদন্তের অংশ হিসেবে তাকে আটক করা হয় বলে একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

এর আগে ফরাসী শহর লিঁওর ইন্টারপোল সদরদপ্তরে থেকে বের হয়ে চীনে রওনা হওয়ার পর থেকেই তিনি নিখোঁজ বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা যায়।

৬৪ বছর বয়সী মেং আন্তর্জাতিক শীর্ষ আইন প্রয়োগকারী সংস্থাটির প্রথম কোনো চীনা বংশোদ্ভূত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে তিনি চীনে গেলে বিমানবন্দর থেকেই তাকে দেশটির কর্তৃপক্ষ তুলে নেয়।

গত ২৫ সেপ্টেম্বর থেকেই চীনা এ নাগরিকের সন্ধান নেই বলে জানিয়েছেন তার স্ত্রী। হংকংভিত্তিক পত্রিকাটি জানায়, কিন্তু তাকে কোথায় আটক রাখা হয়েছে কিংবা তার বিরুদ্ধে অভিযোগই বা কী সে সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি।

শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত দেশটির অসংখ্য কর্মকর্তাকে আটক ও সাজা দিয়েছে চীন সরকার।

চূড়ান্ত অভিযোগ উত্থাপনের আগ পর্যন্ত চীনা কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ বিষয়ে কঠোর গোপনীয়তা বজায় রাখেন। সিপিসির জ্যেষ্ঠ কর্মকর্তা মেং তাদের হেফাজতে আছে কিনা, কিংবা কি নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সে বিষয়ে মুখ খোলেননি চীনের কর্মকর্তারা।

মেং-এর স্ত্রী ফরাসী পুলিশের কাছে ইন্টারপোল প্রধানের নিখোঁজের বিষয়টি জানানোর পর ফ্রান্স তদন্ত কার্যক্রম শুরু করে।

প্রেসিডেন্ট হিসেবে মেং সংস্থাটির নির্বাহী কমিটির নেতৃত্ব দিতেন, যারা ইন্টারপোলের কর্মকাণ্ডের সার্বিক দিক নির্দেশনা ও নানান বিষয়ে পরামর্শ দিত।

তবে ১৯২টি সদস্য সংস্থা নিয়ে গঠিত এ আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যক্রম দেখভালের দায়িত্ব সেক্রেটারির হাতেই থাকে, প্রেসিডেন্টের সেখানে ভূমিকা নেই বলেও জানিয়েছে ইন্টারপোল।

২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেওয়ার আগে মেং চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর দায়িত্বে ছিলেন। আন্তর্জাতিক এ পুলিশ সংস্থার প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ ২০২০ সাল পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজপরিবারে আসছে নতুন অতিথি

ব্রিটিশ রাজপরিবারের আসছে নতুন অতিথি। আগামী বসন্তে প্রথম সন্তান জন্ম দেয়ার আশা ...

Skip to toolbar