সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / সৌদিতে কত জন মার্কিন সৈন্য রয়েছে?

সৌদিতে কত জন মার্কিন সৈন্য রয়েছে?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেফাস মন্তব্যে সৌদি আরবের সঙ্গে দেশটির সম্পর্ক নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে। ‘যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া বর্তমান বাদশাহ দুই সপ্তাহ ক্ষমতায় থাকতে পারবে না’ ট্রাম্পের এমন মন্তব্যের কড়া জবাব দিয়েছেন যুবরাজ মুহাম্মদ বিন সালমান।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিসিসিপি অঙ্গরাজ্যে এক সমাবেশে বলেছিলেন, আমরা সৌদি আরবকে রক্ষা করছি। আপনারা কী বলবেন তারা ধনী? আমি রাজা সালমানকে ভালোবাসি। কিন্তু আমি বলেছি,রাজা আমরা আপনাকে রক্ষা করছি। আমাদের সমর্থন ছাড়া আপনি সেখানে দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবেন না। আপনাদের সামরিক বাহিনীর জন্য আমাদের অর্থ দিতে হবে।

এর একদিন পর সৌদি যুবরাজ ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের মন্তব্যের জবাব দিয়েছেন।

তবে বর্তমান বাদশাহ আব্দুল আজিজকে যুক্তরাষ্ট্র যে সহায়তা করছে তার মধ্যে অন্যতম হচ্ছে দেশটিতে মার্কিন সেনা উপস্থিতি।

সৌদি আরবে কী পরিমাণ মার্কিন সেনা মোতায়েন রয়েছে, তার কোনো আনুষ্ঠানিক হিসাব নেই। তবে গণমাধ্যমে বলা হয় ৮৫০ থেকে চার হাজারের মতো মার্কিন সৈন্য প্রশিক্ষণ ও সামরিক সহযোগিতার অংশ হিসেবে সৌদি আরবে রয়েছে।

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে কৌশলগত সহায়তা দিচ্ছে কিছু মার্কিন সেনারা। সৌদি কর্তৃপক্ষ দীর্ঘদিন এমনটি দাবি করলেও সৌদি শাসকদের ক্ষমতায় টিকে থাকতে যে তারা সহযোগিতা করছে ট্রাম্পের বক্তব্যে বিষয়টি আরও পরিষ্কার হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না বলে মন্তব্য করেছেন ...

Skip to toolbar