সর্বশেষ সংবাদ
Home / বিনোদন / নাটকেও দুর্গাপূজার আমেজ

নাটকেও দুর্গাপূজার আমেজ

পূজা এলেই টিভি চ্যানেলগুলো ঈদের মতো সরব হয়ে ওঠে। তবে ঈদের মতো ততটা বাহারি আয়োজন না থাকলেও বেশ কিছু চ্যানেলে পূজাকেন্দ্রিক নাটক প্রচার হতে দেখা গেছে প্রতিবছর।

এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব কেন্দ্র করে কয়েকজন নির্মাতা নির্মাণ করেছেন বেশ কয়েকটি নাটক। তা নিয়েই এ আয়োজন। লিখেছেন

আগামী দুর্গাপূজায় মাছরাঙা টিভিতে প্রচারের জন্য চয়নিকা চৌধুরী নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘এবার পুজোয়’। নাটকটি রচনা করেছেন শফিকুর রহমান শান্তনু।

এ নাটকের গল্প প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘যখন পৃথিবীতে অনেক অন্যায় অত্যাচার হতে থাকে তখন পৃথিবীতে দুর্গার আবির্ভাব ঘটে। তিনি এসে সব অন্যায় অত্যাচারের সমাধান করেন। ঠিক তেমনি একটি পরিবারে এমন অন্যায় অত্যাচার হতে থাকে। সেই পরিবারেও দেবীর আগমন ঘটে।

সেই দেবীকে নিয়েই এ নাটকের কাহিনী আবর্তিত হয়েছে।’ নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, মিলি বাশার, নীলাঞ্জনা নীলা, রিমি করিম, তানভীরসহ আরও অনেকে।

এ নাটকে অভিনয় প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘চয়নিকা সব সময়ই যত্ন নিয়ে নাটক নির্মাণের চেষ্টা করে। এ নাটকটির ক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি। যারা অভিনয় করেছেন প্রত্যেকেই যার যার চরিত্রে খুব চমৎকার অভিনয় করেছেন।’

পূজার জন্য একটি নাটক নির্মাণ করেছেন কৌশিক শংকর দাস। নাম ‘প্রণয় তীর্থ’। এটি রচনা করেছেন আওরঙ্গজেব। এ নাটকে অভিনয় করেছেন শ্যামল মাওলা ও উর্মিলা শ্রাবন্তী কর। এ নাটকেরও কাজ শেষ হয়েছে।

তবে পূজায় কোন চ্যানেলে প্রচার হবে তা এখনও চূড়ান্ত নয়। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে শ্যামল মাওলা বলেন, ‘কৌশিক দা সব সময়ই ভীষণ যত্ন নিয়ে নাটক নির্মাণ করেন। আমার সহশিল্পী উর্মিলা শ্রাবন্তী কর নিঃসন্দেহে একজন ভালো অভিনেত্রী। কাজটি খুব ভালো হয়েছে। আশা করি, ভালো লাগবে দর্শকের।’

টিভি নাটকের এ সময়ের জনপ্রিয় জুটি অপূর্ব ও মেহজাবিন চৌধুরী প্রথমবারের মতো দুর্গাপূজার বিশেষ নাটকে অভিনয় করেছেন। নাটকের নাম ‘প্রিয় তুমি’। নাটকটি রচনা করেছেন তানিন রহমান এবং পরিচালনা করেছেন মাহমুদুর রহমান হিমি।

গেল সপ্তাহেই রাজধানীর বিভিন্ন লোকেশন নাটকটির দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে। এতে অপূর্ব অভিনয় করেছেন অর্ক চরিত্রে এবং মেহজাবিনকে দেখা যাবে প্রিয়া চরিত্রে। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে অপূর্ব বলেন, ‘আমি ও মেহজাবিন বেশ আন্তরিকতা নিয়ে কাজটি করেছি। পূজার নাটক। তাই একটু বাড়তি মনোযোগ ছিল। মেহজাবিন আগের চেয়ে অভিনয়ে আরও অনেক বেশি সিরিয়াস। নাটকটি আশা করছি ভালো লাগবে দর্শকের।’

মেহজাবিন বলেন, ‘স্ক্রিপ্টটা বেশ ভালো লেগেছে আমার। অপূর্ব ভাইয়ার সঙ্গে দর্শক আমার কাজ সবসময়ই বেশ উপভোগ করেন। আশা করছি, এই কাজটিও দর্শকের ভালো লাগবে।’ নাটকটি নাগরিক টিভিতে আগামী ১৮ অক্টোবর রাত ৯টায় প্রচার হবে বলে নির্মাতা জানান।

এ ছাড়া আরও কয়েকজন নির্মাতা পূজা উপলক্ষে নাটক নির্মাণ করেছেন বলে জানা গেছে। তবে সেগুলোর ব্যাপারে এখনও পর্যন্ত কোনো চ্যানেল নিশ্চয়তা দেয়নি। এ ছাড়া এবারের পূজা নিয়ে তারকারাও বেশ উচ্ছ্বসিত।

ঈদে যেহেতু অনেক নাটক নির্মিত হয়, তেমনি পূজা উপলক্ষেও নাটকের পরিমাণ আরও বাড়ান উচিত বলেই মনে করে এসব নাটকের শিল্পীরা। এ প্রসঙ্গে অপূর্ব বলেন, ‘আমি মনে করি ঈদের মতো পূজায়ও বেশি করে নাটক তৈরি করা উচিত।

দশ দিনব্যাপী পূজা উৎসব অনুষ্ঠিত হয়। প্রতিদিন একটি করে না হোক, অন্তত এ দশদিন অনুষ্ঠানপ্রধান চ্যানেলগুলো যদি তিনটি করে নাটকও প্রচার করে তাহলে নাটকের সংখ্যা অনেক দাঁড়াবে। এতে করে দর্শকরাও নতুন নতুন নাটক দেখার স্বাদ পাবেন। বিষয়টি নিশ্চয়ই কর্তৃপক্ষ ভেবে দেখবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাংবাদিক পরীমণির প্রথম চমক

ঢাকাই ছবির এই সময়ের জনপ্রিয় নায়িকা পরীমণি এখন সাংবাদিক। তা জানে অনেকেই। ...

Skip to toolbar