সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / গাঁজা চাষে শিক্ষার্থীদের প্রশিক্ষণ

গাঁজা চাষে শিক্ষার্থীদের প্রশিক্ষণ

বিশ্বের প্রথম শিল্পোন্নত দেশ হিসেবে বিনোদনের জন্য গাঁজাকে স্বীকৃতি দিতে যাচ্ছে ক্যানাডা। এ সুযোগ কাজে লাগিয়ে বাণিজ্যিকভাবে গাঁজার চাষ বাড়াতে ২৪ জন ছাত্রকে প্রথমবারের মতো প্রাতিষ্ঠানিক শিক্ষা দিতে যাচ্ছে দেশটির একটি কলেজ।

কেন এ স্বীকৃতি?

বিশ্বের প্রথম শিল্পোন্নত দেশ হিসেবে বিনোদনের জন্য গাঁজাকে স্বীকৃতি দিতে যাচ্ছে ক্যানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির নির্বাচনি প্রচারের প্রতিশ্রুতি হিসেবে মিললো এ স্বীকৃতি৷ দেশটির সরকারের আশা, এ স্বীকৃতি দিলে অপ্রাপ্তবয়স্কদের হাত থেকে এই মাদক দূরে রাখা সম্ভব হবে, কমানো যাবে এ সংক্রান্ত অপরাধের হারও৷

নিয়াগারা কলেজে গাঁজা চাষ

ওন্টারিওর কলেজটিতে গাঁজার ল্যাব জলবায়ু-নিয়ন্ত্রিত৷ কাঁটাতারের বেড়া, তালাবদ্ধ দরজা দিয়ে আবদ্ধ কক্ষে ৫০টি গাঁজার গাছ রাখা আছে। শিক্ষার্থীদের এখানে গাঁজার চাষ, সুরক্ষা, বারকোড দিয়ে ট্র্যাক, রাসায়নিক পরীক্ষা, রোগের চিকিৎসা, সবই শেখানো হয়৷

 

ব্যবসায়িক মুনাফা

গাঁজা চাষের ব্যবসায়িক দিকও বিবেচনায় রাখছেন প্রশিক্ষকরা৷ গাঁজা স্বীকৃতি পেলে এর যে বিশাল বাজার তৈরি হবে। তা কিভাবে নিয়ন্ত্রণ করতে হবে, কী পরিমাণ শ্রম ও খরচে কী পরিমাণ গাঁজা উৎপাদন সম্ভব, এ সবকিছুই শেখানো হবে এ কলেজে।

ব্ল্যাক মার্কেট

আইনি স্বীকৃতির পর বাজারে পর্যাপ্ত গাঁজার সরবরাহ না থাকলে কালোবাজারে বিক্রি বেড়ে যাওয়ার আশংকা করছে আইন-শৃংখলা বাহিনী। এ সমস্যার সমাধানে দ্রুতই ভালো প্রজাতির গাঁজা বাজারে আনতে দক্ষ মানুষ তৈরি করতে চায় নিয়াগারা কলেজ।

 

প্রথম ব্যাচের শিক্ষার্থী

ভালো গাঁজা উৎপাদনে প্রয়োজন সঠিক পরিচর্যা। তাই ল্যাবে কিভাবে আলো নিয়ন্ত্রণের মাধ্যমে উৎকৃষ্ট প্রজাতির গাঁজার উৎপাদন করা যায়, সে ব্যাপারে প্রশিক্ষণ দেয়া হয় শিক্ষার্থীদের৷ এই প্রকল্পের দায়িত্বে আছেন বিল ম্যাকডোনাল্ড।

গাঁজার ব্র্যান্ড

ক্যানাডার এমন পদক্ষেপের সুযোগ নিতে এগিয়ে আসছে নামিদামি বিভিন্ন ব্র্যান্ডও। ওয়ালমার্টের ক্যানাডিয়ান ইউনিট এবং নানা পানীয় ও মদ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গাঁজা দিয়ে প্রস্তুত খাবার ও পানীয় বাজারজাত করার পরিকল্পনা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জ্বর হলে কী ওষুধ খাবেন?

ঋতু পরিবর্তনের ফলে ঠাণ্ডা-জ্বরের প্রকোপ বাড়ছে। হুটহাট করে ভাইরাসজনিত জ্বরে আক্রান্ত হচ্ছে ...

Skip to toolbar