সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / ছবিতে দেখুন বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি

ছবিতে দেখুন বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তিটি এখন ভারতে। ‘স্ট্যাচু অফ লিবার্টি’-র প্রায় তিনগুণ উচ্চতার এই মূর্তিটি। এই মূর্তি তৈরির কাজ শুরু হয়েছিল ২০১৩ সালের অক্টোবর মাসে৷ দীর্ঘ পাঁচ বছর পর অবশেষে উন্মোচিত হতে চলেছে বিশ্বের সবচেয়ে উঁচু এই মূর্তি৷ ২২,০০০ বর্গমিটার অঞ্চলজুড়ে শুধু এই মূর্তিই নয়, রয়েছে একটি কৃত্রিম হ্রদও৷

আসুন দেখে নেই বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি।

অবশেষে উন্মোচন

 

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ভারতের ‘একতা মূর্তি’ উন্মোচিত হলো। গত পাঁচ বছর ধরে চলছিল এই মূর্তিটির কাজ। বিশ্বের সর্বোচ্চ এই মূর্তিটির নকশা করেছেন পদ্মভূষণ-জয়ী ভারতীয় ভাস্কর, রাম ভি সুতার।

কার মূর্তি এত বড়?

 

‘একতা মূর্তি’ বা ‘স্ট্যাচু অফ ইউনিটি’ নামের এই মূর্তিটি ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের। নর্মদা বাঁধের কাছে গড়ে তোলা হয়েছে এই মূর্তি। গুজরাট রাজ্যের রাজপিপলা অঞ্চলে এটি নির্মাণ করতে নিযুক্ত হয়েছিলেন তিন হাজারেরও বেশি শ্রমিক।

কে এই সর্দার প্যাটেল?

 

স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল। দৃঢ় নেতৃত্বগুণের কারণে তার নাম হয়ে গেছে সর্দার বল্লভভাই প্যাটেল। স্বাধীনতার আগে অসংখ্য কৃষক আন্দোলন সংগঠিত করা ছাড়াও, ভারতের জাতীয় কংগ্রেস দলের প্রথম সারির নেতা ছিলেন পেশায় ব্যারিস্টার সর্দার প্যাটেল।

লৌহমানব প্যাটেল

 

আরেকটি নামও জুড়েছে বল্লভভাই প্যাটেলের সাথে। একটি ঐক্যবদ্ধ ভারত গঠনের উদ্দেশ্যে নিবেদিতপ্রাণ প্যাটেলকে ভারতের ‘আয়রন ম্যান’ বা লৌহমানব-ও বলা হয়ে থাকে। ঠিক সে কারণেই বল্লভভাইয়ের এই মূর্তি গড়তে প্রয়োজন পড়েছে ৫,০০০ টনেরও বেশি লোহা ও ২,০০০ টন তামা!

উচ্চতার দাম

 

প্রাথমিকভাবে এই মূর্তি গড়ার খরচ নির্ধারণ হয় আনুমানিক তিন হাজার কোটি ভারতীয় টাকা। পরে বিখ্যাত প্রকৌশলী সংস্থা লারসেন অ্যান্ড টুবরো এই দায়িত্ব পেলে খরচ কমে দাঁড়ায় ২,৯৮৯ কোটি টাকা।

পরিকল্পনার শুরু

 

২০১৮ সালে এই মূর্তিটি দিনের আলো দেখলেও এর পরিকল্পনা কিন্তু বহুদিন আগের। ‘সর্দার বল্লভভাই প্যাটেল একতা ট্রাস্ট’ নামের একটি সংস্থা ২০১০ সালে এই প্রকল্পের ঘোষণা করে। এই প্রকল্পের সাথে ইতিমধ্যে লারসেন অ্যান্ড টুবরো ছাড়াও জুড়েছে বেশ কিছু বিদেশি সংস্থাও। ছবিতে দেখা যাচ্ছে মূর্তি তৈরির কাজে ব্যস্ত চীনা প্রকৌশলীদের।

শুভ উদ্বোধন

 

অক্টোবরের ৩১ তারিখে, ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মূর্তিটি উন্মোচন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেসব খাবার সর্দি ও গলা ব্যথায় ক্ষতিকর

শীতের দিন আসলেই বেড়ে যায় সর্দি ও গলা ব্যথা। তাই এই সময়ে ...

Skip to toolbar