সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / হাত-পায়ের চামড়া ওঠলে কী করবেন?

হাত-পায়ের চামড়া ওঠলে কী করবেন?

শীতের হাতের পায়ের চামড়া ওঠা স্বাভাবিক মনে হলেও সারা বছর যদি এই সমস্যা হয় তবে তা অবশ্যই সমস্যার বিষয়। সারা বছর হাত পায়ের চামড়া উঠা স্বাভাবিক নয়।

হাতের পায়ের চামড়া ওঠা প্রথমে জীনগত বা বংশগত কারণ মনে করা হলেও পুষ্টিহীনতা, পরিচর্যার এর মূল কারণ।একটু খেয়াল করে যত্ন নিলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আসুন জেনে নেই হাত পায়ের চামড়া উঠলে কী করবেন।

তিলের তেল,গ্লিসারিন ও গোলাপজল ব্যবহার

হাতের জন্য তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তিলের তেলের পরিবর্তে জলপাইয়ের তেলও ব্যবহার করতে পারেন। পায়ের জন্য মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। রাতে ঘুমোতে যাবার ৩০ মিনিট আগে লাগিয়ে রাখুন। তারপর পাতলা মোজা পড়ে ঘুমোতে যান।

সয়াবিনের গুঁড়ো

সয়াবিন গুঁড়ো হাত ও পায়ের যত্নে খুবই উপকারি।সয়াবিন কড়াইয়ে দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ নেড়ে গুঁড়ো করে নিন। এবার সেটা দিয়ে হাত ও পা ধুতে পারেন। এটা পরিষ্কারের পাশাপাশি ময়েশ্চারাইজারের ভূমিকা রাখে। এভাবে হাত-পা পরিষ্কার রাখলে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন ব্যবহার করলে চামড়া উঠা বন্ধ করা যায়।

হাত পা ভেজা রাখবেন না

পানির কাজ শেষ হলেই হাত মুছে শুকিয়ে ফেলুন। হাত পা ভেজা রাখবেন না। গ্লিসারিন মাখুন ঘুমানোর আগে এবং গোসল শেষ করে হাত ভেজা থাকা পরে। এছাড়া খাদ্যতালিকাতে সুষম খাদ্য রাখুন। পুষ্টিহীনতার কারণে চামড়া ওঠা বন্ধ হবে।

লবণ ও শ্যাম্পু

হালকা গরম পানির সঙ্গে লবণ এবং শ্যাম্পু মিশিয়ে হাতের তালুর পরিচর্যা করলে ভালো ফলাফল পেতে পারেন। গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু, একটু লবণ দিয়ে হাত পা ডুবিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। ব্রাশ দিয়ে এরপর হাত ও পা ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ত্বকে জ্যোতি বাড়বে মসুর ডাল

ত্বকের যত্নে মসুর ডালের জুড়ি নেই। মসুর ডাল ত্বকের ক্ষতিকর উপাদানদের বের ...

Skip to toolbar