ইংল্যান্ডের কষ্টার্জিত জয়, ফ্রান্সকে বাঁচাল এমবাপ্পে

উয়েফা ন্যাশনস লিগের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে ইংল্যান্ড। অপরদিকে তরুণ তুর্কি কিলিয়ান এমবাপ্পের নৈপুণ্যে পূর্ণ তিন পয়েন্ট পেয়ে মাঠ ছেড়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ২০১৬ সালের ইউরোতে চমক দেখানো আইসল্যান্ড এবার ন্যাশনস লিগের প্রথম ম্যাচেও প্রায় রুখে দিয়েছিল ইংল্যান্ডকে। দুই লাল কার্ডের ম্যাচে অন্তিম মুহূর্তের গোলে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে জয়সূচক একমাত্র গোলটি করেছেন রাহিম স্টার্লিং। অবশ্য পেনাল্টি পেয়েছিল আইসল্যান্ডও। কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি। তাই হার এড়াতে পারেনি ২০১৮ বিশ্বকাপে রূপকথার জন্ম দেওয়া দেশটি। অবশ্য ৭০ মিনিটেই ১০ জনের দলে পরিণত হয়েছিল ইংল্যান্ড। এ সময় কাইল ওয়াকার দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ৮৯ মিনিটে আইসল্যান্ডের এসভেরিরও দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। অবশ্য মাঠ ছাড়ার আগে দলের সর্বনাশটা করে যান তিনি। গোললাইনের সামনে হ্যান্ডবল করেন। সে কারণে রেফারি তাকে হলুদ কার্ড দেখায় আর ইংল্যান্ড পায় পেনাল্টি। ডান পায়ের নিচু শটে পেনাল্টি থেকে স্টার্লিং গোল করে এগিয়ে নেন ইংল্যান্ডকে। অবশ্য ভাগ্যদেবী সঙ্গে ছিল না আইসল্যান্ডের। ম্যাচের ৯০+৩ মিনিটের মাথায় পেনাল্টি পেয়েছিল তারাও। এ সময় আইসল্যান্ডের হোলমবার্টকে বক্সের মধ্যে ফাউল করেন ইংল্যান্ডের জোসেফ গোমেজ। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে পারেননি বিরকির বিজারনাসন। তিনি উত্তেজনায় বারের উপর দিয়ে মেরে দেন। তাতে সমতাও ফেরানো হয়নি তাদের। একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়ে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com