ঈদের আগে অর্থমন্ত্রীর কাছে পুঁজিবাজার খোলার আহ্বান

পবিত্র ঈদুল ফিতরে আগে বিনিয়োগকারীদের স্বার্থে অন্তত কয়েক দিনের জন্য পুঁজিবাজার খুলে দিতে অর্থমন্ত্রীর কাছে বিশেষ আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।

তিনি বলেন, ‘লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থে কয়েক দিনের জন্য পুঁজিবাজার খুলে দেওয়া দরকার।’

শুক্রবার (১৫ মে) এক বার্তায় অর্থমন্ত্রীর কাছে তিনি এ দাবি জানান।

রকিবুর রহমান বলেন, ‘‘পুঁজিবাজার বন্ধ থাকার কারণে স্টক এক্সচেঞ্জ এবং সব ব্রোকারেজ হাউজের কার্যক্রম বন্ধ রয়েছে। তাতে কোনো বিনিয়োগকারী ব্রোকারেজ হাউজ থেকে টাকা তুলতে পারছে না, বিনিয়োগ করতে পারছে না এবং দৈনন্দিন জীবন জীবিকা চালানোর জন্য শেয়ার বিক্রিও করতে পারছে না।

‘ব্যাংক ব্যবস্থা খোলা থাকতে পারলে, শেয়ারবাজার কেন বন্ধ থাকবে? যেখানে শেয়ারবাজারের কোনো ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের যেতে হয় না। সবকিছু টেলিফোন, মোবাইল অ্যাপস, এসএমএস এবং ইমেইলের মাধ্যমে পরিচালনা করা যায়।’’

তিনি বলেন, ‘‘সবচেয়ে দুর্ভাগ্য হলো বিশ্বের সব পুঁজিবাজার খোলা থাকলেও শুধুমাত্র বাংলাদেশই তার ব্যতিক্রম। পৃথিবীর সব দেশের অর্থনীতি এবং পুঁজিবাজার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

‘প্রত্যেকটি দেশ চেষ্টা করছে কীভাবে প্রণোদনা দিয়ে, বড় ধরনের আর্থিক সহায়তা দিয়ে, লিস্টেড কোম্পানিগুলোর কর্পোরেট ট্যাক্স কমিয়ে, মিউচুয়াল ফান্ড এবং বন্ড মার্কেটকে শক্তিশালী করে বাজারকে স্থিতিশীল রাখা যায়। যাতে করে বড় ধরনের দরপতন এবং বিনিয়োগকারীরা বড় ধরনের ক্ষতিগ্রস্ত না হয়।

‘আমাদের দেশেও পুঁজিবাজারে লিস্টেড কোম্পানিগুলোর শেয়ারের অস্বাভাবিক দরপতন যাতে না হয়, তার জন্য পুঁজিবাজারবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দরপতন ঠেকানোর জন্য ঐতিহাসিক ফ্লোর প্রাইস নির্ধারণ করা হয়েছে। যে সিদ্ধান্ত ব্যাপকভাবে প্রসংসনীয়।”

ডিএসইর পরিচালক বলেন, ‘শেয়ারবাজার চালুর বিষয়ে অর্থমন্ত্রীকে সিদ্ধান্ত দিতে হবে এবং বাস্তবতার সাথে থাকতে হবে। আবেগ দ্বারা পরিচালিত হয়ে বিশ্ব শেয়ারবাজার থেকে যেনো আলাদা হয়ে না যাই। এছাড়া লক্ষ লক্ষ বিনিয়োগকারী যেনো শেয়ারবাজারের উপর আস্থা হারিয়ে না ফেলে, সেই লক্ষ্যে কাজ করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com