ঈদের আগে চড়া সবজি-মুরগির বাজার

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে সব ধরনের সবজির দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে মুরগির দাম। অপরিবর্তিত রয়েছে আদা, রসুন, পেঁয়াজ, ডাল, ভোজ্যতেল, গরু ও খাসির মাংসসহ বিভিন্ন মাছের দাম।

শুক্রবার (২৪ জুলাই) রাজধানীর নয়াবাজার ও কাপ্তান বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, আগের সপ্তাহের তুলনায় কেজিতে ১৫ থেকে ৩০ টাকা বেড়ে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ২০০ টাকা। ঝিঙ্গা, চিচিঙ্গা, ধুন্দুল কেজিতে ১০ টাকা বেড়ে ৩৫ থেকে ৫০ টাকা, করলা ২০ টাকা বেড়ে ৫০ থেকে ৭০ টাকা, কচুরলতি ১০ টাকা বেড়ে ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ১০ টাকা বেড়ে ৪৫ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। একই অবস্থা বরবটি, কচুর মুখি, ঢেঁড়স, পেঁপে, মিষ্টি কুমড়ার দামে।

বাজারে প্রতি আঁটি (মোড়া) লাল শাক ১৫ থেকে ২৫ টাকা, মূলা শাক ১৫ থেকে ২৫ টাকা, লাউ-কুমড়া শাক ৩০ থেকে ৪০ টাকা, পুঁই শাক ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৬০ থেকে ৫৮০ টাকা, খাসির মাংস ৭৮০ টাকা। প্রতিকেজি পেঁয়াজ আগের দামেই ৪০ থেকে ৪৫ টাকা, রসুন ১০০ থেকে ১২০ টাকা, আদা ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর কাপ্তান বাজারের ব্যবসায়ী রুহুল আমিন বলেন, বন্যায় সবজি নষ্ট হয়েছে। বাজারে কাঁচামালের সংকট রয়েছে। তাই দামও কিছুটা বেড়েছে।

একই বাজারে আসা ক্রেতা রমজান আলী বলেন, বাজারে সবজির ঘাটতি নেই। এরপরেও ব্যবসায়ীরা দাম বাড়িয়েছেন। ঈদ সামনে রেখেই এটা করছেন তারা।

এদিকে গত সপ্তাগের তুলনায় কেজিতে ১০ থেকে বেড়ে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়, ২০ টাকা বেড়ে প্রতি কেজি লেয়ার বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা, সাদা লেয়ার ১৮০ থেকে ১৯০ টাকায়, ২০ টাকা বেড়ে প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকা, ছোট সোনালী প্রতিহালি ৫২০ থেকে ৬০০ টাকায়। আর দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি দরে।

গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে বেশিরভাগ মাছ। প্রতিকেজি কাঁচকি মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা, মলা ৩৫০ থেকে ৪০০ টাকা, পুঁটি ৩৩০ থেকে ৪৫০ টাকা, টেংরা ৬০০ থেকে ৬৫০ টাকা,
পাবদা ৩৫০ থেকে ৪৩০ টাকা, দেশি চিংড়ি (ছোট) ৫৫০ থেকে ৬০০ টাকা, বড় চিংড়ি ৬০০ থেকে ৮০০ টাকা, রুই (আকারভেদে) ২৫০ থেকে ৪০০ টাকা, কৈ (চাষের) ২০০ থেকে ৩০০ টাকা।

কেজিতে ২০ টাকা বেড়ে এককেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০৫০ টাকা, ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৬৫০ টাকা থেকে ৭৫০ টাকা, ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৩০ থেকে ৬০০ টাকা। আর ছোট ইলিশ ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com