করোনায় ভেস্তে গেল ফিল্ম আর্কাইভের ৪১ বছর পূর্তি অনুষ্ঠান

দেশের হাজার বছরের সংস্কৃতি-ঐতিহ্য সংরক্ষণে ১৯৭৮ সালের ১৭ মে ‘ফিল্ম ইনস্টিটিউট অ্যান্ড আর্কাইভ’ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৪ সাল থেকে এনাম কমিটির সুপারিশ অনুযায়ী প্রতিষ্ঠানটি ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’ নামে কার্যক্রম পরিচালনা করে আসছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মূলত পুরোনো চলচ্চিত্র ও চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন সামগ্রী সংগ্রহ ও সংরক্ষণসহ চলচ্চিত্র বিষয়ক গবেষণা, প্রকাশনা ও ফিল্ম এপ্রিসিয়েশন কোর্স বাস্তবায়ন করে থাকে। আজ প্রতিষ্ঠানটির ৪১ বছর পূর্তি।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বরাবরই দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এবারো নানা পরিকল্পনা ছিল। কিন্তু মহামারি করোনা তাণ্ডবে ৪১ বছর পূর্তি অনুষ্ঠান ভেস্তে গেছে। কোনোরকম অনুষ্ঠান রাখা হয়নি বলে জানা গেছে।

ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর রাইজিংবিডিকে বলেন, ‘করোনার কারণে কোনো আয়োজন রাখা সম্ভব হয়নি। শুধু রুটিন কাজগুলো দেখছি। অফিসে কারিগরি লোকগুলো রাখতে হচ্ছে ফিল্ম ভল্ট ৫টার নিরাপত্তা, রুটিন চেকআপ আর রক্ষণাবেক্ষণের জন্য।

ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার পর থেকে ১৯৮৭ সালের মে পর্যন্ত ফিল্ম আর্কাইভের সংগ্রহ ছিল ১০৫টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা, ২৫টি নেগেটিভ, ১৫২টি সংবাদচিত্র, ৫৪০টি প্রামাণ্যচিত্র, ২১টি নেগেটিভ, ১৯টি ডিউপ নেগেটিভ, ১ হাজার ১৫৬টি অন্যান্য। এছাড়া স্থিরচিত্র ৬ হাজার ৭০০টি, বই ২ হাজার ১৯৮টি, চিত্রনাট্য ৬৬০টি, পোস্টার ১ হাজার ৬৫০টি, কাহিনি ও গানের বই ৯০০টি, পত্রপত্রিকা ৪ হাজার ৪৯০টি, উৎসবসংক্রান্ত ৩২ ও বিবিধ ১ হাজার ৫৫০টি। এগুলোসহ পরের ৩০ বছরের সংগ্রহ যোগ করে বর্তমান তালিকা দাঁড়িয়েছে ৩ হাজার ১৯৬টি দেশী-বিদেশি চলচ্চিত্র পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র ও সংবাদচিত্রের প্রিন্ট, নেগেটিভ ও ডিউপ নেগেটিভ।

বর্তমানে পাঠাগারে প্রায় ৬৫ হাজার ৪০৯টি ডকুমেন্ট সংরক্ষিত আছে। এসবের মধ্যে রয়েছে— চলচ্চিত্রসংক্রান্ত ৫ হাজার ৪৩টি বই, ৯ হাজার ৪০১টি স্থিরচিত্র, ২ হাজার ৬১৭টি ফটোসেট, ৭ হাজার ৩টি পোস্টার, ২ হাজার ৫১৫টি চিত্রনাট্য, ২৮৭টি গানের বই, ১ হাজার ৩৬৫টি চলচ্চিত্রের সংক্ষিপ্ত কাহিনিচিত্র, ৮৮৫টি চলচ্চিত্র উৎসব সংক্রান্ত ডকুমেন্টস, ২২ হাজার ৭৪৯টি চলচ্চিত্রসংক্রান্ত সংবাদ ক্লিপিংস, ১২ হাজার ২৯৯টি সাময়িকী এবং ১ হাজার ৩৩৬টি অন্যান্য ডকুমেন্টস। এছাড়া ৩ হাজার ৬৩৬টি বিভিন্ন চলচ্চিত্রের সিডি/ডিভিডি ।

অন্যদিকে এখান থেকে নিয়মিত চলচ্চিত্র বিষয়ে গবেষণা ও প্রকাশনী বের হয়। এ পর্যন্ত চলচ্চিত্রের ওপর ৬০টি গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে ও চলতি অর্থবছরে ১৪টি গবেষণাকর্ম চলমান আছে। এছাড়া ৪৫টি চলচ্চিত্রসংশ্লিষ্ট গবেষণাকর্ম পুস্তক আকারে মুদ্রিত হয়েছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ১৩টি জার্নাল প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com