করোনায় লাতিন আমেরিকায় মৃত্যু ১ লাখ ছাড়িয়েছে

লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে করোনাভাইরাসে মৃত্যু ১ লাখ ছাড়িয়েছে বৃহস্পতিবার। সরকারি হিসাব অনুযায়ী ফরাসি বার্তা সংস্থা এএফপির গণনায় এই তথ্য উঠে এসেছে। তাদের অর্ধেকের বেশি ব্রাজিলে।

মহামারি দ্রুত বাড়ছে এই অঞ্চলে, মোট আক্রান্ত ২১ লাখ। ব্রাজিল, মেক্সিকো ও চিলিতে মারাত্মক পরিস্থিতি। মৃত্যুতে বিশ্বে ব্রাজিলের অবস্থান দুইয়ে, ১১ লাখ ৪৫ হাজার ৯০৬ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৫২ হাজার ৬৪০ জন।

এদিকে মঙ্গলবার ৭.৪ মাত্রার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬ হাজার ২৮৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেখানে মৃত্যু ২৫ হাজারের বেশি। পেরুতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে, মৃত্যু সাড়ে ৮ হাজারের বেশি। চিলিতে প্রাণহানির সংখ্যা ৫ হাজার ছুঁই ছুঁই।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভেলুয়েশনের (আইএইচএমই) পূর্বাভাস, লাতিন আমেরিকায় অক্টোবরের মধ্যে করোনাভাইরাসে মৃত্যু আকাশচুম্বী হয়ে দাঁড়াবে। গবেষকদের পূর্বাভাস, মহামারিতে ওই সময় এই অঞ্চলে মৃত্যু হবে ৩ লাখ ৮৮ হাজার ৩০০ জনের। এর মধ্যে দুই-তৃতীয়াংশ মৃত্যু হবে ব্রাজিল ও মেক্সিকোতে।

করোনা মহামারি সংক্রমণের হটস্পট এখন লাতিন আমেরিকা। প্রাণঘাতী ভাইরাসটি আরও দ্রুত ছড়াচ্ছে। এই সপ্তাহে মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ এবং তিনগুণ হারে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ। এক মাস আগে এই সংখ্যা ছিল ৬ লাখ ৯০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com