করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বাতিল করলো যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসায় শুরু থেকেই ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে আসছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ওষুধ সেবন করেছেন। এটার প্রচারণাও করেছেন তিনি। তবে সোমবার (১৫ জুন) করোনার জরুরি চিকিৎসায় এই ওষুধের ব্যবহার বাতিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। খবর আল জাজিরা ও ইন্ডিপেডেন্টের।

এফডিএ জানিয়েছে নতুন গবেষণায় দেখা গেছে করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন কিংবা ক্লোরোকুইন ব্যবহারে রোগীদের মধ্যে মারাত্মক পার্শ্বপ্রতিক্রীয়া দেখা দিতে পারে। এটার রয়েছে স্বাস্থ্য ঝুঁকিও। নতুন গবেষণা অনুযায়ী হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে, হৃদযন্ত্রের ছন্দপতন ঘটতে পারে, কমে যেতে পারে রক্তচাপ। তাই এই ওষুধের ব্যবহার বন্ধ করতে বলেছে এফডিএ।

এদিকে ট্রাম্প করোনা থেকে রক্ষা পেতে এই ওষুধ সেবন করেছেন নিয়মিত। এটার পক্ষে সাফাই গেয়ে বলেছিলেন, ‘আসলে আমি যেটা বলতে পারি সেটা হচ্ছে এই ওষুধ সেবন করে আমি ঠিক আছি। এটার হয়তো প্রভাব আছে। এটা সেবন করলে হয়তো আপনি অসুস্থ হয়ে পড়বেন না কিংবা মারা যাবেন না।’

শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করছে। যদিও গবেষণায় দেখা গেছে করোনা সারাতে কিংবা রুখতে এই ওষুধের বিশেষ কোনো ভূমিকা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com