করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন সাতক্ষীরার আম চাষি

করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন সাতক্ষীরার আম চাষীরা।

দিন দিন আম পাকার সময় ঘনিয়ে আসছে। এদিকে, মহামারি করোনাভাইরাস প্রতিরোধে বাড়ছে সাধারণ ছুটিও। ফলে দেশে চলছে এক রকম স্থবিরতা।

সারাদেশে গণ-পরিবহন বন্ধ রয়েছে। এমতাবস্থায় আম জেলাসহ সারা দেশের বাজারে কীভাবে পৌঁছানো যায় তা নিয়ে শঙ্কায় রয়েছেন এখানকার আম চাষি ও ব্যবসায়ীরা।

এছাড়া, অন্যান্য জেলার তুলনায় সাতক্ষীরার আম আগে পাকে। আর স্বাদে, গুণে ও মানে অনন্য হওয়ায় গত কয়েক বছর ধরেই সাতক্ষীরার ল্যাংড়া, হিমসাগর গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও ক্ষিরসরাই আম রপ্তানি হচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে।

ইতোমধ্যে দেশের সীমানা পেরিয়ে ইউরোপের বিভিন্ন দেশে সাতক্ষীরার আম বেশ সাড়া জাগিয়েছে। কিন্তু করোনায় বিশ্ববাজার ধরা যাবে কি না তা নিয়েও আম চাষি ও ব্যবসায়ীদের সংশয় কাটছে না।

কৃষি বিভাগ বলছে, অন্যান্য জেলার তুলনায় ১৫-২০ দিন আগে সাতক্ষীরার আম পেকে যায়। তাই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে রপ্তানি বাজারে বিশেষ গুরুত্ব পায় সাতক্ষীরার ল্যাংড়া, হিমসাগর ও আম্রপালি আম।

এছাড়া, সারাদেশেও রয়েছে এ জেলার আমের বিপুল চাহিদা। তাই রপ্তানি ও দেশের চাহিদা মেটাতে জৈব পদ্ধতিতে কেমিক্যাল ও ক্ষতিকর কীটনাশক মুক্ত আম উৎপাদনে করোনার মধ্যেও বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com