কারোনাকালীন তথ্য-উপাত্ত নিয়ে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’

কারোনাকালীন তিন মাসের তথ্য-উপাত্ত নিয়ে আগামী অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ও একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. শামসুল আলম।

সোমবার (৮ জুন) অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার বিষয়ে আলাপকালে তিনি রাইজিংবিডিকে এই কথা বলেন।

ড. শামসুল আলম বলেন, দেশের অর্থনীতি দুর্যোগপূর্ণ সময় অতিক্রম করছে। সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হচ্ছে। অপ্রাতিষ্ঠানিকখাতের বহু মানুষ বেকার হয়ে পড়েছে। প্রাতিষ্ঠানিকখাতেও ছুটি চলছে। জরুরি সেবাদান ছাড়া অন্য সব প্রতিষ্ঠান বন্ধ। এর প্রভাব অর্থনীতিতে পড়ছে। শুধু বাংলাদেশ নয়, সারা পৃথিবীর অর্থনীতিই ক্ষতির মুখে পড়েছে।

তিনি বলেন, এই কঠিন অবস্থায় করোনকালীন তিন মাসের তথ্য-উপাত্ত হাতে নিয়ে আগামী ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হবে। জুনে অষ্টম পঞ্চবার্ষিকীর খসড়া চূড়ান্ত করার চিন্তা রয়েছে। ইতিমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থাগুলোর কাছ থেকে প্রস্তাব পাওয়া গেছে। এখন অর্থনীতিবিদ ও স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে করোনার বিষয়গুলো পরিকল্পনায় যুক্ত করা হবে।

তিনি বলেন, উন্নয়নের ধারা অব্যাহত ও করোনা পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় এবার বিদেশি সহায়তার উপর গুরুত্ব দিতে হবে। উন্নয়ন সহযোগী সংস্থাগুলো ইতিমধ্যে সাড়া দিয়েছে। বেশ কিছু সহযোগিতা তারা দিয়েছে। আরও আসবে। এখন পর্যপ্ত বিদেশি সহায়তার যে প্রতিশ্রুতি আছে, তাতে আগের তুলনায় ১৫ শতাংশ বেশি সহায়তা পাওয়া যাবে।

ড. শামসুল আলম বলেন, যেহেতু রাজস্ব কম আসবে, তাই আগামী অর্থবছরে বিদেশি সহায়তার পূর্ণ ব্যবহারের ওপর জোর দিতে হবে। এজন্য তাদের সঙ্গে যোগাযোগ ও আলোচনা বাড়াতে হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com