চট্টগ্রামে অনলাইনে ব্যতিক্রমী ‘লকডাউন আড্ডা’

করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষকে সচেতন করতে এবং করোনাভাইরাস সংক্রমণ রোধে করণীয় বিষয়াদি নিয়ে চট্টগ্রামে শুরু হয়েছে সোস্যাল মিডিয়ানির্ভর ব্যতিক্রমী লাইভ ‘লকডাউন আড্ডা’।

চট্টগ্রামের তরুণ অনলাইন এক্টিভিস্ট ফয়সাল বিন রফিকের উদ্যোগে নগরীর বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে এই আড্ডা চলছে সপ্তাহ ধরে প্রায় প্রতিদিন। দেশে চলমান লকডাউন পরিস্থিতিতে ঘরে বন্দি মানুষকে বিনোদন দিতে এবং সচেতন করতে ফেসবুক লাইভের মাধ্যমে এই আড্ডা চালু করা হয়েছে।

আড্ডার উদ্যোক্তা ফয়সাল বিন রফিক রাইজিংবিডিকে জানান, দেশে করোনার মহাদুর্যোগে এক মাসেরও বেশি সময় ধরে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ঘরে অবস্থান করছেন। বাইরে বের হলেই বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। এর মধ্যেও দেশে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় গৃহবন্দি মানুষকে করোনাভাইরাসের ব্যাপারে সচেতন করা, সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানানো, করোনার সংক্রমণ রোধ এবং করণীয় সম্পর্কে সচেতন করতে এই আড্ডার আয়োজন। আড্ডায় নগরীর বিভিন্ন পর্যায়ের চিকিৎসা ও স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ণ ব্যক্তি, চিকিৎসক, কর্পোরেট ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ অনেকে অংশ নিচ্ছেন।

ফয়সাল রফিক জানান, কর্মহীন অবস্থায় ঘরে থাকতে থাকতে অনেকের মধ্যে মানসিক অস্থিরতা তৈরি হচ্ছে। এই অবস্থায় মানুষকে উজ্জীবিত করতে এই আড্ডা ভূমিকা রাখবে।

ইতিমধ্যে লকডাউন আড্ডায় অংশ নেওয়া চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এবং বেসরকারি ক্লিনিক মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী রাইজিংবিডিকে জানান, দেশে চলমান পরিস্থিতিতে এই ধরনের ইতিবাচক অনলাইনভিত্তিক এক্টিভিটির প্রয়োজন রয়েছে। যার মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা যায়। মানুষের মনোবল এবং স্বস্তি বৃদ্ধি করা যায়।

সচেতনতা বৃদ্ধি ও করণীয় নিয়ে এসব আড্ডায় আলোচনা হওয়ায় করোনার সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তারা মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com