চট্টগ্রাম বন্দরের কন্টেনার জট কমাতে নতুন উদ্যোগ

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট নিরসনে সব ধরণের পণ্য চালান শর্ত সাপেক্ষে ১৯টি বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (অফডক) সংরক্ষণ ও সেখান থেকে খালাসের অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস নীতি) মেহরাজ-উল-আলম সম্রাটের সই করা এক আদেশে এই সুযোগের কথা বলা হয়েছে। তবে আগামী ৩০ জুনের পর এ আদেশ স্বয়ংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য হবে।

শুক্রবার (২৪ এপ্রিল) এনবিআর জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

২৩ এপ্রিল নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব ও চট্টগ্রামের কাস্টমস কমিশনার বরাবর পাঠানো চিঠিতে হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতিতে চট্টগ্রাম বন্দরে সৃষ্ট কন্টেইনারজট নিরসনের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সুপারিশের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বন্দরে আগত সব ধরণের পণ্যচালান সংশ্লিষ্ট কন্টেইনার শর্তসাপেক্ষে চট্টগ্রামে অবস্থিত ১৯টি অফডক (প্রাইভেট আইসিডি) এ সংরক্ষণ ও আনস্টাফিং করার এবং উক্ত অফডকসমূহ হতে খালাস প্রদানের অনুমতি প্রদান করা হলো।

শর্তগুলো হলো- অফডকসমূহে স্থানান্তরের সময় শতভাগ কন্টেইনার আবশ্যিকভাবে স্ক্যানিং করতে হবে এবং স্ক্যানিং এর রিপোর্ট যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

অফডকে স্থানান্তরিত সব কমার্শিয়াল পণ্য চালান আবশ্যিকভাবে কাস্টমস হাউস, চট্টগ্রাম এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের প্রতিনিধির সমন্বয়ে যৌথভাবে শতভাগ কায়িক পরীক্ষা করে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com