চলতি মাসের বেতন ৩০ এপ্রিলেই পাবেন পোশাক শ্রমিকরা

রপ্তানিমুখী শিল্পখাতের কারখানাগুলোতে শ্রমিক-কর্মচারীদের জন্য প্রথমে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই প্রণোদনা প্যাকেজের টাকা থেকে কারখানাগুলোর শ্রমিক-কর্মচারীরা এপ্রিল মাসের বেতন এ মাসের শেষ তারিখেই পাবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির।

গভর্নর বলেন, আমাদের রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা থেকে এপ্রিল, মে ও জুন মাসের স্যালারি দেওয়া হবে। এর জন্য বাংলাদেশ ব্যাংক সম্পূর্ণ গাইডলাইন ইস্যু করেছে। আশা করছি, শ্রমিক-কর্মচারীরা প্রথম স্যালারি এপ্রিল মাসের শেষ তারিখেই পেয়ে যাবেন।

রোববার (০৫ এপ্রিল) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিতি থেকে তিনি এ কথা বলেন।

ফজলে কবির বলেন, করোনার সঙ্কটেও সুষ্ঠুভাবে অর্থের সরবরাহ নিশ্চিতে বাংলাদেশ ব্যাংক বেশ কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিলের আকার বৃদ্ধি করেছে। যেমন-এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড ৩ দশমিক ৫ বিলিয়ন ডলারের ছিল, সেটা বাড়িয়ে ৫ বিলিয়ন করা হয়েছে। পাশাপাশি এ ফান্ডের সুদহার ২ দশমিক ৭ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশে নামিয়ে এনেছি।

তিনি বলেন, আমরা ১ এপ্রিল থেকে তফসিলি ব্যাংকগুলোর নগদ জমার হার (সিআরআর) হ্রাস করে সাপ্তাহিক গড়ভিত্তিতে ৫ শতাংশ করেছি, ইতোপূর্বে তা ৫ দশমিক ৫ শতাংশ ছিল। দেশে তফসিলি ব্যাংকের ৬ হাজার ৫০০ কোটি টাকা অতিরিক্ত জমা থাকবে। যা দিয়ে তারা তারল্য মেটাবে।

তিনি আরো বলেন, ব্যাংকিংখাতে পর্যাপ্ত তারল্য সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। যার ফলে ব্যাংকগুলআকে তারল্য যোগান দিতে কম ব্যয় করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com