চীনে এক সপ্তাহে রেকর্ড করোনায় আক্রান্ত

রোববার চীনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১০৮ জন, যেখানে আগের দিন এ সংখ্যা ছিল ৯৯। গত এক সপ্তাহে দেশটিতে আক্রান্তের নতুন রেকর্ড। ডিসেম্বরে ছড়িয়ে পড়ার পর করোনার প্রাদুর্ভাব কমলেও আবার বিদেশফেরত নাগরিকদের কারণে দ্বিতীয় ধাক্কার আশঙ্কায় চীন।

৫ মার্চ ১৪৩ জন আক্রান্তের পর এবারই প্রথম চীনে এক দিনে এত জনের কোভিড-১৯ রোগ শনাক্ত করা হলো। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮২১৬০ জনে, আর নতুন করে দুজনের মৃত্যুতে প্রাণহানি হলো ৩৩৪১ জনের।

সোমবার জাতীয় স্বাস্থ্য সংস্থা জানায়, নতুন করে আক্রান্তের ৯৮ শতাংশই বিদেশফেরত নাগরিকদের কিংবা তাদের সংস্পর্শে। উপসর্গহীন আক্রান্তের সংখ্যা এক দিনের ব্যবধানে নেমেছে ৬৩ থেকে ৬১ জনে।

রাশিয়ার সীমান্তবর্তী চীনের উত্তরপূর্বাঞ্চলের হেইলংজাং প্রদেশে নতুন করে ৫৬ জন আক্রান্ত হয়েছেন, যার ৪৯ জনই রাশিয়া থেকে এসেছে। এই সংক্রমণ থামাতে সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে চীন এবং দেশে এলেই যেতে হবে কোয়ারেন্টাইনে। সীমান্ত শহর সুইফেনহে ও হেইলংজাংয়ের রাজধানী হারবিনে বিদেশ থেকে কেউ এলেই ২৮ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। পাশাপাশি নিউক্লিক অ্যাসিড ও অ্যান্টিবডি পরীক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com