জরুরি অবস্থা প্রত্যাহার হচ্ছে জাপানের অধিকাংশ শহরে

জাপান তার অধিকাংশ প্রশাসনিক অঞ্চল থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করে নিতে যাচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দেশের ৪৭টি প্রশাসনিক অঞ্চল বা জেলার ৩৯টি জরুরি অবস্থার আওতামুক্ত হচ্ছে বৃহস্পতিবার। তবে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে না কমা পর্যন্ত রাজধানী টোকিওতে কড়াকড়ি থাকছেই।

এক মাস আগে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। নতুন সংক্রমণ কমাতে ব্যক্তি থেকে ব্যক্তির সংস্পর্শ এড়ানোর আহ্বান করা হয় নাগরিকদের। মের মাঝামাঝি পরিস্থিতি মূল্যায়ন করে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে জানায় সরকার।

জাপানে এখন পর্যন্ত ১৬ হাজার ১০০ জন করোনায় আক্রান্ত হয়েছে। গণ সম্প্রচারমাধ্যম এনএইচকে ৬৯৬ জনের মৃত্যুর খবর দিয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রাজধানী টোকিও, ৫ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। তাই এই শহরে জরুরি অবস্থা থাকছেই।

স্থানীয় সময় সন্ধ্যা ৬টা (বাংলাদেশ সময় বিকাল ৩টা) জাতির উদ্দেশে ভাষণ দেবেন শিনজো আবে। প্রধানমন্ত্রীর ওই ভাষণেই আসতে পারে নতুন সিদ্ধান্ত।

মাসব্যাপী জরুরি অবস্থায় জাপানের হাসপাতালে করোনা রোগীর সংখ্যা ২০ শতাংশ কমেছে গত ৯ দিনে। বুধবার টোকিওতে নতুন আক্রান্ত হয়েছে মাত্র ১০ জন।

জাপানের দ্বিতীয় বৃহত্তর নগরী ওসাকাও থাকছে জরুরি অবস্থার মধ্যে। কিন্তু খাবার ও বারের মতো ব্যবসা প্রতিষ্ঠান থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইঙ্গিত দিয়েছে এর গভর্নর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com