দল নিবন্ধনের খসড়া আইনের ওপর মত দেবে না বিএনপি

রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০’ প্রণয়নে নির্বাচন কমিশনের (ইসি) কার্যক্রম স্থগিতের দাবি জানিয়েছে বিএনপি। একইসঙ্গে ইসির আহ্বানে খসড়া আইনটির ওপর মত দিতেও অস্বীকৃতি জানিয়েছে দলটি। বুধবার (১ জুলাই) বিকেলে ইসি সচিবের সঙ্গে বৈঠকের পর দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের এসব কথা বলেন।

উল্লেখ‌্য, এই আইনের ওপর মত জানানোর জন‌্য ১ জুলাইকে শেষ সময় হিসেবে নির্ধারণ করা ছিল।

এর আগে, ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন ইসি দল নিবন্ধনের জন্য বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশে। এতে নিবন্ধন পেতে তিনটি প্রধান শর্ত জুড়ে দিয়ে যেকোনো একটি পূরণ করতে বলা হয়। বর্তমান কেএম নূরুল হুদার কমিশন সেই তিনটি শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করার জন্য বিধান রাখার উগ‌্যোগ নিয়েছে।

এছাড়া, দল নিবন্ধনের জন্য একগুচ্ছ শর্ত রাখা হচ্ছে প্রস্তাবিত নতুন আইনে। নির্বাচন কমিশন আইনের খসড়াটি নিবন্ধিত দলগুলোর কাছে মত দেওয়ার জন্য পাঠায়। এছাড়া ৭ জুলাইয়ের মধ্যে নাগরিক সমাজকে মত দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বর্তমানে নির্বাচন কমিশনে ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com