দ. কোরিয়ার সঙ্গে সব যোগাযোগ বন্ধ করছে উ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া থেকে পিয়ংইয়ং বিরোধী লিফলেট ছড়ানোর জেরে তাদের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে উত্তর কোরিয়া। তাদের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে এরই মধ্যে ফোনালাপ বন্ধ করে দিয়েছে দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার বিকেল থেকে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিচ্ছে তারা।

উত্তর কোরিয়ার দেশত্যাগীদের বেলুনে করে লিফলেট পাঠানো বন্ধে সিউলের ব্যর্থতায় কিম জং উনের বোন কিম জো ইয়ং দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়ে আসছিলেন। উত্তর কোরিয়া বলেছে, মঙ্গলবার থেকে তারা প্রতিবেশী দেশটির সঙ্গে আর কোনো যোগাযোগ রাখবে না।

কেসিএনএ এক প্রতিবেদনে লিখেছে, ৯ জুন বিকেল থেকে পিয়ংইয়ং ‘উত্তর-দক্ষিণের লিয়াজো অফিসের মাধ্যমে উত্তর ও দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের যে যোগাযোগ হতো তা বন্ধ করে দেবে এবং একেবারেই সব সম্পর্ক ছিন্ন করবে।’ সংকট নিরসনে সীমান্তে ২০১৮ সালে স্থাপিত লিয়াজো অফিসের মাধ্যমে দিনে দুইবার ফোনালাপ হতো দুই দেশের।

মঙ্গলবারের এ ঘোষণায় তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি সিউল। তবে তারা নিশ্চিত করেছে, তাদের সঙ্গে ফোনালাপ বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। সোমবার সকালে তারা কোনো ফোন পায়নি, যদিও বিকেলে কথা হয়েছিল। তবে মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার হটলাইনে ফোন করেও সাড়া পায়নি দক্ষিণ কোরিয়া।

সম্প্রতি সিউল জানায়, সীমান্ত দিয়ে দেশত্যাগী উত্তর কোরিয়ার নাগরিকদের বেলুনে করে লিফলেট পাঠানো বন্ধে কঠোর উদ্যোগ নিয়েছে তারা। যদিও তারা ব্যর্থ বলে মত দিয়েছে উত্তর কোরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com