পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধ শুরু

প্রধানমন্ত্রী’র প্রতিশ্রুতি অনুযায়ী বিজেএমসির বন্ধঘোষিত মিলসমূহের অবসরপ্রাপ্ত ও অবসানকৃত শ্রমিকদের পাওনা নগদ ও সঞ্চয়পত্রে পরিশোধের কার্যক্রম সূচনা করলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। ‘প্রধানমন্ত্রী পাটকল শ্রমিকদের দায়িত্ব নিয়েছেন। প্রধানমন্ত্রী’র প্রতিশ্রুতি অনুযায়ী বিজেএমসির বন্ধ ঘোষিত মিলসমূহের অবসরপ্রাপ্ত ও অবসানকৃত শ্রমিকদের পাওনা নগদ ও সঞ্চয়পত্রে পরিশোধের কার্যক্রম শুরু হল। প্রয়োজনীয় নিরীক্ষা শেষে একই প্রক্রিয়ায় বাকী মিলগুলোর শ্রমিকদের পাওনা শীঘ্রই পরিশোধ করা হবে’।

মঙ্গরবার (১৫ সেপ্টেম্বর) ঢাকার ডেমরায় করিম জুট মিলস লি: এ বিজেএমসির বন্ধঘোষিত মিলসমূহের অবসরপ্রাপ্ত শ্রমিকদের বকেয়া পাওনাসহ মিল বন্ধ ঘোষণার সূত্রে অবসানকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ অতিথি হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।

মন্ত্রী জানান, আজকে ৩০ জনকে সঞ্চয়পত্র দেয়ার মাধ্যমে শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু হলো।

তিনি বলেন, বন্ধঘোষিত ২৫টি মিলের ২৪ হাজার ৬০৯ জন স্থায়ী কর্মরত শ্রমিকের পাওনা প্রায় ৪ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী শ্রমিকদের আর্থিক দুরাবস্হার কথা সহানুভূতির সাথে বিবেচনা করে সমুদয় পাওনা চলতি অর্থবছরে এককালীন পরিশোধের সিদ্ধান্ত দেন। শ্রমিকদের ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা ও সুরক্ষার স্বার্থে প্রধানমন্ত্রী প্রত্যেকের পাওনার ৫০ শতাংশ নগদে এবং অবশিষ্ট ৫০ শতাংশ তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র আকারে পরিশোধ করার নির্দেশনাও দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com