পিপিই আমদানিতে ওষুধ প্রশাসনের সনদ লাগবে

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবায় ব্যবহারের জন্য বিদেশ থেকে সুরক্ষা সামগ্রী আমদানি ও সরবরাহের ক্ষেত্রে ওষুধ প্রশাসন অধিদপ্তর স্পেসিফিকেশন নির্ধারণ করে দিয়েছে। এসব সুরক্ষা পণ্য আমদানি ও সরবরাহের ক্ষেত্রে ওষুধ প্রশাসনের স্পেসিফিকেশন কমপ্লাইয়েন্স সনদ নিতে বলা হয়েছে।

এ বিষয়ে ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে সম্প্রতি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বিভিন্ন প্রতিষ্ঠান বর্তমানে দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবা প্রদানকারী চিকিৎসক ও অন্যান্য সেবা প্রদানকারীদের চিকিৎসা সেবা দেওয়ার সুবিধার্থে বিদেশ থেকে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) আমদানি করছে। এ লক্ষ্যে মানসম্পন্ন পিপিই আমদানি করা আবশ্যক। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, কোনও কোনও ক্ষেত্রে মান সম্মত এ ধরনের সুরক্ষা সামগ্রী আমদানি ও সরবরাহের ক্ষেত্রে ব্যত্যয় ঘটছে।

এতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যান আমেরিকান হেলথ অরগানাইজেশনের (ডব্লিউএইচও-পিএএইচও) গাইডলাইন বা স্পেসিফিকেশন অনুসরণ করে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) ও এ সংশ্লিষ্ট আনুসঙ্গিক দ্রব্য আমদানি ও সরবরাহ করা আবশ্যক।

ওষুধ প্রশাসনের নির্দেশনায় পিপিই’র মাননিশ্চিতের লক্ষ্যে অধিদপ্তর কর্তৃক স্পেসিফিকেশন কমপ্লাইয়েন্স সনদ গ্রহণ করে আমদানি ও সরবরাহের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com