পুলিশি নির্যাতনে কিডনি নষ্ট: ইমরানের ডোপ টেস্টের নির্দেশ

পুলিশি নির্যাতনে দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়া যশোরের ইমরান হোসেনের ডোপ টেস্ট করে তার রিপোর্ট দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। যশোরের সিভিল সার্জনকে আগামী ৫ জুলাই এই রিপোর্ট আদালতে দাখিল করতে বলা হয়েছে। রোববার (২৮ জুন) এই সংক্রান্ত এক রিটের শুনানি শেষে চারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

এর আগে গত ২৩ জুন ইমরানের শারীরিক অবস্থা জানাতে সিভিল সার্জনকে নির্দেশন দিয়েছিলেন আদালত। একইসঙ্গে এই ঘটনায় গঠিত পুলিশের তদন্ত শেষ হয়েছে কিনা, তাও জানাতে পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছিল। আদালতের নির্দেশ অনুযায়ী রোববার ওইসব রিপোর্ট দাখিল করা হয়।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, ‘আজ আদালতে দুটি রিপোর্ট দাখিল করা হয়েছে। এর মধ্যে পুলিশের রিপোর্টে বলা হয়েছে, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আরও বলেন, ‘সিভিল সার্জনের দেওয়া শারীরিক রিপোর্ট দেখে আদালত আবারও ডোপ টেস্ট করে রিপোর্ট দাখিল করতে নির্দেশ দিয়েছেন।’

উল্লেখ্য, গত ১৮ জুন যশোর জেলার সদর উপজেলার শাহবাজপুর গ্রামের ইমরান হোসেনকে পুলিশি নির্যাতনের কারণে দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়ার ঘটনায় হাইকোর্টে রিট দায়ের করা হয়। জনস্বার্থে এই রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওছার।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, যশোরের পুলিশ সুপার, যশোরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের মহাপরিদর্শক, যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও যশোরের সিভিল সার্জনকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, গত ৮ জুন যশোর জেলার সদর উপজেলার শাহবাজপুর গ্রামের নেছার আলীর ছেলে ইমরান হোসেনকে সাজিয়ালী পুলিশ ফাঁড়ির পুলিশ নির্যাতন করে। ওই নির্যাতনে দু’টি কিডনিই অকেজো হয়ে গেছে। বিষয়টি উল্লেখ করে পরদিন (৯ জুন) বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com