প্রকল্প দ্রুত বাস্তবায়নে একমত বাংলাদেশ-এডিবি

করোনার সময় বসে থাকলে চলবে না। বিশেষ ব্যবস্থার মাধ্যমে করোনা মোকাবিলা করে দ্রুত প্রকল্প বাস্তবায়নে একমত পোষণ করেছে বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (১৫ জুলাই) বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) একটি ত্রিপক্ষীয় পোর্টফোলিও পর্যালোচনা সভার (টিপিআরএম) আয়োজন করে। এতে এডিবি-সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন আরও ত্বরান্বিত করার জন্য সুনির্দিষ্ট ও সময়সীমাবদ্ধ পদক্ষেপের বিষয়ে সবাই একমত পোষণ করেছেন।

ভার্চুয়াল টিপিআরএম-এ বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি’র পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নেতৃত্ব দেন। প্রায় ২৫০ জন সিনিয়র সরকারি কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং এডিবিকর্মীরা প্রথমবারের মতো ভার্চুয়াল পর্যালোচনা সভায় অংশ নেন। এতে সামগ্রিক পোর্টফোলিওসহ প্রকল্পের বর্তমান অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

বর্তমানে ৪৯ প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়ন প্রায় ১১ বিলয়ন ডলার। এডিবি ছয়টিখাতের প্রকল্পে এই অর্থায়ন করেছে। খাতগুলো হলো- জ্বালানি, পরিবহন, পানি ও নগরায়ন, শিক্ষা, কৃষি, প্রাকৃতিক সম্পদ এবং গ্রামীণ অবকাঠামো।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। নির্ধারিত মেয়াদে প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জনগণ যাতে করে এর সুফল ভোগ করতে পারে এ বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও এডিবি।

সভায় মনমোহন প্রকাশ বলেন, ‘প্রকল্পের বাস্তবায়ন ত্বরান্বিত করে দ্রুত জনগণকে এর সুফল পৌঁছে দিতে আমরা বদ্ধ পরিকর। মহামারি-সামাজিক-অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সরকারের নেওয়া পরিকল্পনাকে আমরা সমর্থন করছি।’

এডিবি জানায়, প্রকল্পের বাস্তবায়ন বাড়াতে কিছু চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে রয়েছে বড় চুক্তিগুলোর অনুমোদনের প্রক্রিয়া দ্রুততার সঙ্গে সম্পন্ন করা। বড় চুক্তিগুলোর বিপরীতে দ্রুত অর্থ ছাড়, স্বাস্থ্য সুরক্ষা বিধিনিষেধ মেনে চলা, প্রকল্পের জনবল এবং সুবিধাভোগীদের ভার্চুয়াল প্রশিক্ষণের ব্যবস্থা করা। এছাড়া প্রকল্প বাস্তবায়নে মানসম্মত ঠিকাদার ও পরামর্শদাতা নির্বাচন, আর্থিক ব্যবস্থাপনা, চুক্তি ব্যবস্থাপনা, জমি অধিগ্রহণ ও পুনর্বাসন, প্রকল্প নকশাসহ সাধারণ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করা গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com