ফসলের পচন রোধে সরকারের ৪ উদ্যোগ

করোনা প্রাদুর্ভাব ঠেকাতে সারা দেশে সাধারণ ছুটি চলছে। বন্ধ রাখা হয়েছে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা। এতে কিছু জেলায় রবি ফসল (রবি শস্য ও প্রাক খরিফ শস্য) যথাসময়ে বিক্রি করতে না পারায় পচন ধরেছে। তাই ফসল বিক্রি করতে না পারায় ও যথাযথ মূল‌্য না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রান্তিক কৃষক।

তবে কৃষকের ক্ষতি ঠেকাতে ও উৎপাদিত ফসল দ্রুত বিক্রি করতে চারটি উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়। এজন্য গত সপ্তাহে জেলা প্রশাসকসহ জেলা কৃষি কর্মকর্তাদের চিঠি দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সারাদেশে কৃষি ফসল যাতে নষ্ট না হয়, সেজন‌্য কৃষিপণ্য বহনের পরিবহন সাধারণ ছুটির আওতামুক্ত রাখা হয়েছে। জেলার প্রান্তিক এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে বসানো হয়েছে পাইকারিও খুচরা হাটবাজার।

পণ‌্য পরিবহনের যাতে বাড়তি ভাড়া নিতে না পারে সেজন্য মনিটরিং করছে জেলা প্রশাসন। এছাড়া রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে ট্রাক, পিকআপ, ভ্যান ও অটোরিক্সাসহ বিভিন্ন পরিবহণ নিয়ে পাইকাররা আসতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে যাতে কৃষক ন্যায্যমূল পান।

এদিকে প্রান্তিক পর্যায়ে বিভিন্ন জেলার কৃষক ও উদ্যোক্তাদের উৎপাদিত রবি শস্য বাজারজাত করার উদ্যোগ গ্রহণের জন্য সব জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা পর্যায়ে কর্মরত কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com