ফিনল্যান্ডে লকডাউন শিথিল হতে শুরু করেছে

গত দু’সপ্তাহ ধরে ফিনল্যান্ডে করোনাভাইরাস থিতিয়ে এসেছে এবং শিথিল হতে চলেছে সব ধরনের বিধিনিষেধ।

ইউরোপের অন্যান্য দেশের মহামারির প্রেক্ষাপটে ফিনল্যান্ডের চিত্র বেশ ভালো। করোনাভাইরাসে সংক্রমিত ও মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে রয়েছে বলেও মনে করছে দেশটির প্রধানমন্ত্রী সান্না মারিন।

মঙ্গলবার (১৯ মে) ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারের বরাত দিয়ে ফিনল্যান্ডের রাষ্ট্রীয় বেতার মাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ১৯ জন এবং ১ জনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩০১ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত ১৫২৩০০ জনকে করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা করে ৬ হাজার ৩৯৯ জনের মধ্যে তা শনাক্ত হয়েছে।

ফিনল্যান্ডে মূলত গত ১ মে থেকেই লকডাউন শিথিল হতে শুরু করেছে। স্কুলগুলো খুলেছে, শিল্পকারখানায় পুরোদমে শুরু করেছে উৎপাদন এবং মন্ত্রণালয় ও সরকারি অফিস-আদালতসমূহ খুলবে যত তাড়াতাড়ি সম্ভব। বার ও রেস্টুরেন্ট এবং ছোটখাটো সব হোটেলও ১ জুন থেকে চালু হয়ে যাবে। উঠে যাচ্ছে অনেক বিধিনিষেধও। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার স্বার্থে নাগরিকদের সামাজিক দূরত্ব রক্ষা করা, হাত ধোয়াসহ সব সতর্কতামূলক পদক্ষেপই মেনে চলতে বলেছে কর্তৃপক্ষ।

গত ২৫ ফেব্রুয়ারি দেশটিতে করোনাভাইরাসে ১ জনের মৃত্যু দিয়ে শুরু হয়েছিল কভিড-১৯ মহামারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com