ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ভূমিকম্পটি আঘাত হানে দেশটির রাজধানী ম্যানিলায়। আজ মঙ্গলবার (১৮ আগস্ট) সকাল ৫টা ৩৩ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে ইউরোপিয়ান মেডিটারানিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার সেন্টার (ইএমএসসি)।

ফিলিপাইনের ভূ-তাত্বিক সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে আফটার শকের ঝুঁকি রয়েছে। উপকূলীয় এলাকায় কিছু বাড়ি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে ৪৫১ কিমি দক্ষিণ পূর্বে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল। ভূ-পৃষ্ঠের ১০ কিমি গভীরে আঘাত হানে এই ভূমিকম্প। উল্লেখ্য, এই আগস্ট মাসের ১ তারিখে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ফিলিপাইনে। আর এ নিয়ে একই মাসেই দেশটিতে দু’বার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো। অন্যদিকে চলতি মাসেই ভয়ঙ্কর ভূমিকম্প হয় নর্থ ক্যারোলিনায়। ১০০ বছরে নর্থ ক্যারোলিনায় সবথেকে বড় ভূমিকম্প ছিল এটাই। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৫.১। ১৯১৬ সালের পর প্রথমবার এত বড় ভূমিকম্প হল এই অঞ্চলে। প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য ভারসাম্য রক্ষায় জোর দেন বিজ্ঞানীরা। তারপরেও দেখা যায় এই প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। তাই কয়েকদিন আগেই টেক জায়েন্ট গুগলের জানিয়েছে আশার বাণী। আগে থেকেই নাকি আঁচ করা সম্ভব হবে সুনামী বা ভূমিকম্পের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com