বাজেটের অসঙ্গতি বাস্তবায়নপর্যায়ে সাবধান দরকার: সানেম

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে বেশ কিছু ধারায় তথ্য ও উপাত্তের অসঙ্গতি দেখছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।

শনিবার (১৩ জুন) ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের মাধ্যমে প্রতিষ্ঠানের উদ্যোগে বাজেটোত্তর পর্যালোচনা অনুষ্ঠানে এই তথ্য দেওয়া হয়।

অনুষ্ঠানে আশঙ্কার কথা জানিয়ে সানেম বলেছে, এই ভুল তথ্য উপাত্তের ফলে ভুলনীতি প্রণয়ন ও প্রয়োগ হতে পারে। তাই ঘোষিত বাজেটের বাস্তবায়নপর্যায়ে অবশ্যই সাবধান হওয়া উচিত।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হানের নেতৃত্বে এই প্যানেলে আলোচনায় অংশ নেন গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশা, গবেষণা ফেলো মাহতাব উদ্দিন ও রিসার্চ অ্যাসোসিয়েট ইশরাত শারমীন।

বাজেট সম্পর্কিত এই পর্যালোচনায় ড. সেলিম রায়হান বলেন, নতুন করে দরিদ্র্য হয়েছেন যারা, তাদের জন্য বাজেটে বিশেষ কিছু নেই। এই ক্ষেত্রে আরও ব্যাপক নগদ ও খাদ্য সহায়তা, বেকার ভাতা ইত্যাদি পদক্ষেপ নেওয়া যেত।

বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই ধরনের পদক্ষেপ অতীতেও সুফল বয়ে আনেনি।

তিনি বলেন, বাজেটে পোশাক শিল্পকে যে পরিমাণে গুরুত্ব দেওয়া হয়েছে, অন্য রপ্তানিশিল্পকে সেভাবে গুরুত্ব দেওয়া হয়নি।

অর্থায়নের জন্য রাজস্ব আদায়ের যে টার্গেট ধরা হয়েছে, সেটি অবাস্তব। বিদ্যমান পরিস্থিতিতে রাজস্ব আদায়ের জন্য স্বার্থান্বেষী মহলের চাপ শক্তভাবে মোকাবিলা এবং অপ্রয়োজনীয় প্রকল্পের অর্থায়ন কর্তন করা উচিত বলে জানান তিনি।

ড. সায়মা হক বিদিশা বলেন, বাজেটে শহরের ভাসমান দরিদ্রদের জন্য তেমন কিছু নেই। অন্যদিকে যুব এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্যও যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com