বাতিল স্কটিশ লিগ, টানা নবমবারের মতো শিরোপা সেল্টিকের

সর্বশেষ ১৩ মার্চ স্কটিশ লিগের কোনো ম্যাচ মাঠে গড়িয়েছে। এরপর থেকে করোনা সঙ্কট কাটিয়ে আবার লিগ শুরু হবে কী হবে না এই দোলাচলে ছিল আয়োজক কমিটি। অবশেষে লিগের ১২ দলের সম্মতিক্রমে সোমবার (১৮ মে) সমাপ্ত ঘোষণা করা হলো স্কটিশ চ্যাম্পিয়নশিপের। আর একইসঙ্গে চ্যাম্পিয়ন দলের নামও ঘোষণা করা হয়েছে।

এবারও শিরোপা জিতেছে লিগ স্থগিত হওয়ার আগে শীর্ষে থাকা সেল্টিক। এ নিয়ে টানা নবমবারের মতো স্কটিশ লিগ চ্যাম্পিয়ন হলো সেল্টিক। ১৩ মার্চ লিগ বন্ধ হওয়ার আগে ৩০ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল সেল্টিক। দ্বিতীয় স্থানে থাকা রেঞ্জার্সের চেয়েও মোট ১৩ পয়েন্ট এগিয়ে ছিল দলটি।

তবে লিগ চ্যাম্পিয়ন নির্ধারণ করার পথে মোট পয়েন্ট বিবেচনায় নেয়নি লিগ আয়োজক কমিটি। বরং ম্যাচপ্রতি গড় পয়েন্ট হিসেব করা হয়েছে। আর সেখানেও এগিয়েই ছিল সেল্টিক। ম্যাচপ্রতি ২.৬৭ পয়েন্ট নিয়ে সবার সেরা ছিল সেল্টিকই। এদিকে চলতি মৌসুমে অবনমন ঘটেছে হার্টসের। তালিকায় সবার নীচে থাকা দলটি ম্যাচপ্রতি .৭৬ পয়েন্টে মোট ৩০ ম্যাচে অর্জন্ করে ২৪ পয়েন্ট।

এদিকে টানা নবমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে দশে চোখ রাখছেন সেল্টিক ম্যানেজার নিল লেনন। তৃতীয়বারের মতো স্কটিশ লিগে টানা নয়বার করে শিরোপা জয় করলো কোনো দল। এরমধ্যে সেল্টিক ১৯৬০ থেকে ৭০ দশকের মধ্যে এবং রেঞ্জার্স ১৯৮৯-৯৭ সালে টানা নয়বার চ্যাম্পিয়ন হয়।

তাই টানা দশবার শিরোপা জিতে নতুন রেকর্ডের পাশাপাশি নিজেদের অন্য উচ্চতায় নিতে চান দলটির কোচ লেনন।

তাঁর ভাষ্যে, ‘আমাদের চলতি মৌসুমে লক্ষ্য ছিল টানা নবমবারের মতো শিরোপা ধরা রাখা। আমরা সেখানে সফল হয়েছি। এখন আমরা সামনের মৌসুমে মিশন ‘১০’ এর জন্য নামবো। ভক্ত-সমর্থকরা চায় আমরা প্রথম দল হিসেবে টানা দশবার শিরোপা জিতি। আমরা তাদের ইচ্ছার যথার্থ প্রতিফলন ঘটানোর চেষ্টা করবো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com