বিউবোনিক প্লেগ ‘ছড়ানোর ঝুঁকিতে’ চীনে সতর্কতা

বিউবোনিক প্লেগের আশঙ্কার কথা জানিয়েছে চীনের উত্তরাঞ্চলীয় এক শহর। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপল’স ডেইলি অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, প্লেগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অভ্যন্তরীণ মঙ্গোলিয়া সায়ত্ত্বশাসিত অঞ্চল বায়ানুরে তৃতীয় স্তরের সতর্কতা ঘোষণা করা হয়েছে।

চীনা সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতের এনডিটিভি জানায়, বায়ানুরের একটি হাসপাতালে শনিবার সন্দেহজনক বিউবোনিক প্লেগ আক্রান্ত রোগীর দেখা মেলে। এই সতর্কতা ২০২০ সালের শেষ পর্যন্ত থাকবে বলে ঘোষণা করেছে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়েছে এনিয়ে, ‘বর্তমানে এই শহরে একটি প্লেগ মহামারি আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে। জনসাধারণকে তাই স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে সচেতন থাকতে হবে এবং শরীরে যে কোনও অস্বাভাবিকতা লক্ষ করলে আমাদের জানাতে হবে।’

গত ১ জুলাই রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, সম্প্রতি মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে সম্ভাব্য বিউবোনিক প্লেগে আক্রান্ত দুজনকে পাওয়া যায়। তাদের ল্যাব পরীক্ষায় পজিটিভ এসেছে। তাদের একজন ২৭ বছর বয়সী, অন্যজনের বয়স ১৭। তারা দুজন ভাই। তাদের ভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে জানান স্বাস্থ্য কর্মকর্তা।

দুই ভাই মারমটের মাংস খেয়েছিলেন বলে জানান ওই কর্মকর্তা এবং সেখান থেকে এই রোগ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। তাই সতর্কতা হিসেবে জনসাধারণকে মারমটের মাংস না খাওয়ার পরারম্শ দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তা।

দুই ভাইয়ের সংস্পর্শে যাওয়া ১৪৬ জনকে আইসোলেশনে নিয়ে স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে জানিয়েছে নারানগেরেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com