বিরামপুরে ঈদের জামাত অনুষ্ঠিত

দিনাজপুরের বিরামপুর উপজেলার দুইটি ইউনিয়নে আজ ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

যদিও দেশে পবিত্র ঈদ-উল ফিতর আগামীকাল উদযাপনের কথা রয়েছে তথাপি সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ওই দুই ইউনিয়নে আজ ঈদ উদযাপন করা হয়।

রোববার (২৪ মে) সকালে ঈদের প্রথম জামাতটি অনুষ্ঠিত হয় ৭টা ৪৫ মিনিটে।

উপজেলার বিনাইল ইউনিয়নের আয়ড়া বাজার জামে মসজিদে অনুষ্ঠিত হওয়া ওই জামাতে নামাজ পড়ান মাওলানা ইলিয়াস আলী। অন্যদিকে, সকাল ৮টায় জোতবানী ইউনিয়নের খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদে মাওলানা দেলোয়ার হোসেন কাজী জামাতে নামাজ পড়ান।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার প্রায় ১০টি গ্রাম থেকে মোটরসাইকেল ভ্যানযোগে ও পায়ে হেঁটে ৬৫ জন পুরুষ ও ২৩ জন নারীসহ মোট ৮৮ জন মুসল্লি এ দুটি ঈদের জামাতে অংশগ্রহণ করেন।

খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদের ঈদ জামাতের ইমাম মাওলানা দেলোয়ার হোসেন কাজী রাইজিংবিডিকে বলেন, ‘সৌদিআরবের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিনঘণ্টা। আর তিনঘণ্টার কারণে পুরো দিনকে পাথর্ক্য করতে পারে না, তাই আমরা ঈদের নামায আদায় করলাম সৌদি আরবের সঙ্গে মিল রেখে।’

তিনি আরো জানান, ১৯৯৭ সাল থেকে এভাবে নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩ সাল থেকেই আমরা সৌদিআরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করছি। বিগত বছরের তুলনায় এবারের জামাতে মুসল্লি উপস্থিতি বেশি হয়েছে।

বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান মনির রাইজিংবিডিকে জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে বিরামপুর উপজেলার দুইটি গ্রামের মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ নামাজ পড়াকে কেন্দ্র করে সেখানে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com