বেতন দিতে ব্যর্থ ৩৭০ কারখানা: কলকারখানা অধিদপ্তর

করোনা প্রাদুর্ভাবের কারণে সরকার নির্ধারিত সময়ের মধ্যে ৩৭০টি কলকারখানা শ্রমিকদের বেতন দেয়নি বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে জানিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

শনিবার (১৮ এপ্রিল) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় কারখানাগুলোর তালিকা শ্রম সচিব বরাবরকে পাঠিয়েছেন।

শ্রমিকদের মজুরি পরিশোধে ব্যর্থ কলকারখানাসমূহের তালিকা সংক্রান্ত চিঠিতে বলা হয়, গত ১৬ এপ্রিলের মধ্যে যে সমস্ত কলকারখানা ও প্রতিষ্ঠানের স্ব স্ব মালিকগণ শ্রমিকদের মজুরি ও বেতনভাতা পরিশোধে ব্যর্থ হবেন সেই সমস্ত কলকারখানা ও প্রতিষ্ঠানের তালিকা মন্ত্রণালয়ে। প্রেরণ করার জন্য সকল উপমহাপরিদর্শকগণকে নির্দেশ প্রদান করা হয়েছিল।

তালিকায় ঢাকা জেলা থেকে ১২২টি, গাজীপুর থেকে ১২০টি, নারায়ণগঞ্জ থেকে ৩০টি, চট্টগ্রাম থেকে ৫৮টি, পাবনা থেকে তিনটি, নরসিংদী থেকত্ছিয়টি, ময়মনসিংহ থেকে ১১টি এবং মুন্সিগঞ্জ থেকে একটি কারখানা মজুরি দেয়নি।

এছাড়া দিনাজপুর জেলা থেকে তিনটি, রংপুর থেকে দুটি, কুমিল্লা থেকে পাঁচটি, ফরিদপুর থেকে চারটি, রাজশাহী থেকে দুটি, খুলনা থেকে তিনটিসহ মোট ৩৭০টি কলকারখানার মালিকরা শ্রমিকদের মজুরি ও বেতনভাতা পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন।

এসব কলকারখানাসমূহের মালিকদের বিরুদ্ধে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে কারখানা বন্ধ ও খোলার মধ্যে সব শিল্প কলকারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন ১৬ এপ্রিলের মধ্যেই পরিশোধের জন্য মালিকদের প্রতি নির্দেশ দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, ‘এ নির্দেশ না মানলে বা উক্ত তারিখের মধ্যে বেতন প্রদানে ব্যর্থ হলে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com