ভার্চুয়াল কোর্ট বর্জন করছেন না গোপালগঞ্জের আইনজীবীরা

দেশে শুরু হয়েছে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম। কিন্তু প্রয়োজনীয় ব্যবস্থাপনা, যন্ত্রপাতি ও প্রশিক্ষণ না থাকার কারণে গোপালগঞ্জ জেলায় তা শুরু হতে পারেনি। ইতিমধ্যে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত নিলেও ২৪ ঘণ্টা যেতে না যেতেই সেই সিদ্ধান্ত বাতিল করতে যাচ্ছে জেলা আইনজীবী সমিতি।

মঙ্গলবার রাতে (১২ মে) জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

করোনাভাইরাসের সংক্রমণরোধে দীর্ঘদিন ধরে দেশের সব আদালত বন্ধ রয়েছে। এতে মামলার জট আরো বেড়েছে। এ অবস্থায় গত ৯ মে মন্ত্রিপরিষদের সভায় অনুমোদিত এবং রাষ্ট্রপতির স্বাক্ষরে ভার্চুয়াল কোর্ট সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এই বিষয়ে আইনজীবীদের প্রশিক্ষণ নেই। নেই সরঞ্জাম। ফলে ভার্চুয়াল কোর্টে মামলা চালতে অনীহা রয়েছে আইনজীবীদের।

মঙ্গলবার (১২ মে) দুপরে জরুরি সাধারণ সভায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে না যাওয়ার সিদ্ধান্ত নেন গোপালগঞ্জের আইনজীবীরা। জেলা আইনজীবী সমিতির সভাপতি মুন্সী আতিয়ার রহমান ও সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তাদের এই সিদ্ধান্তের কথা জানানো হয়। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যে তারা সিন্ধান্ত থেকে সরে আসার কথা জানিয়েছেন।

সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান বলেন, “বুধবার সমিতির জরুরিসভা আহ্বান করা হয়েছে। এই সভায় ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল করে নতুন রেজুলেশন করা হবে।”

তিনি বলেন, আদালত বর্জনের সিদ্ধান্ত জানানোর পর আইন মন্ত্রণালয় থেকে তাকে ফোন দেওয়া হয়েছিল। এ কারণে তারা কোর্ট বর্জনের সিদ্ধান্ত পরিবর্তন করতে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com