মেয়াদ বাড়ল স্মিথের

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পরিচালক হিসেবে আরও দুই বছর কাজ করবেন গ্রায়েম স্মিথ।

২০১৯ বিশ্বকাপের পর ক্রিকেট দক্ষিণ আফ্রিকা নিজেদের দলকে নতুন করে সাজায়। গত ডিসেম্বরে ক্রিকেট পরিচালক হিসেবে নিয়োগ দেয় গ্রায়েম স্মিথকে। এ বছরের মার্চ পর্যন্ত স্মিথের সঙ্গে চুক্তি হয়েছিল। আগে থেকে স্মিথের আইপিএলের চুক্তি থাকায় লম্বা সময়ের জন্য চুক্তি করতে পারেনি ক্রিকেট দক্ষিণ অফ্রিকা। এবারের আইপিএল অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়ায় নতুন করে চুক্তির সুযোগ পেয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত স্মিথের সঙ্গে নতুন চুক্তি করা হয়েছে।

স্মিথ বলেছেন, ‘অ্যাপয়েন্টমেন্ট স্থায়ী হওয়ার কারণে আমার কাজের পরিধি ও পরিকল্পনা করতে সহজ হবে। এখনও অনেক কাজ করার আছে। শুধু আন্তর্জাতিক পর্যায়েই নয়, ঘরোয়া ক্রিকেটে উন্নতির প্রয়োজন এবং আমাদেরকে পাইপলাইন নিয়ে কাজ করতে হবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে পুরোনো জায়গায় নিয়ে যেতে এবং শীর্ষ দলগুলোর একটি করে তুলতে যা প্রয়োজন সেটা করবো।’

গত ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার পর স্মিথ দলের কোচ হিসেবে নিয়োগ দেন মার্ক বাউচারকে। ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়ে আসেন জ্যাক ক্যালিসকে। বাংলাদেশ থেকে উড়িয়ে নেন বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্টকে। সব মিলিয়ে পালাবদলে নিজের দল নিয়ে দারুণ কাজ করছেন স্মিথ। পাশাপাশি অবসরে যাওয়া এবি ডি ভিলিয়ার্সকে ফিরিয়ে আনার পরিকল্পনাও করেছেন তিনি। যদিও করোনার কারণে তাঁর ফেরা আটকে আছে।

স্মিথ কাজ করছেন কলপ্যাক চুক্তি নিয়ে। কলপ্যাক চুক্তিতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট ছেড়ে যাওয়া ক্রিকেটারদের ফিরিয়ে আনার আলোচনা করেছিলেন একবার। পরবর্তীতে সেই আলোচনা ফলপ্রসূ হয়েছিল কিনা তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com