যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছাড়ালো ২০ লাখ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, বুধবার প্রায় ২১ হাজার নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এদিকে বর্ণবাদবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় প্রত্যেককে করোনা পরীক্ষার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

পাঁচ সপ্তাহ পর আমেরিকায় নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে এক বিশ্লেষণে দেখতে পেয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তাদের মতে বেশি বেশি পরীক্ষার কারণে বাড়ছে এই হার। গত ৫ জুন একদিনে সর্বোচ্চ ৫ লাখ ৪৫ হাজার ৬৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, ৫০টি অঙ্গরাজ্যেই ঘরের বাইরে মানুষের চলাফেরা বেড়ে যাওয়া এবং কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও বিনোদনমূলক কার্যক্রম চালু হওয়ায় সংক্রমণের হার বাড়ছে। তাছাড়া গত ২৫ মে মিনিয়াপোলিস পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড মারা যাওয়ায় যে বিক্ষোভ হয়েছে, তা দ্বিতীয় সংক্রমণের আশঙ্কা জাগাচ্ছে।

রয়টার্স বলছে, গত জানুয়ারিতে মহামারি শুরুর পর ২৮ এপ্রিল আমেরিকায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ায়। জুন পর্যন্ত গড়ে প্রত্যেক দিন ২১ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, এপ্রিলে যা ছিল ৩০ হাজার এবং মেতে ২৩ হাজার।

১ লাখ ১২ হাজারের বেশি মৃত্যু নিয়ে বিশ্বে সবার উপরে আমেরিকা। বুধবার করোনায় প্রায় এক হাজার জনের মৃত্যু দেখেছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com